এইচআইভি প্রতিষেধকে এবার ক্যান্সার প্রতিরোধ হবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এইচআইভি প্রতিষেধকে এবার ক্যান্সার প্রতিরোধ হবে! এই প্রতিষেধক আবিষ্কারের ফলে ত্বকের ক্যান্সার প্রতিরোধেও সহায়তা করতে পারে বলে জানিয়েছেন গবেষকরা।

cancer prevent & HIV

সম্প্রতি বিজ্ঞানিরা এইচআইভি (HIV) -এর একটি প্রতিষেধক আবিষ্কার করেছেন, যা দিয়ে ত্বকের ক্যান্সার প্রতিরোধেও সহায়তা করতে পারে। ব্রিটিশ ট্যাবলয়েড মিরর বলেছে, প্রতিবছর যুক্তরাজ্যে ১৩ হাজারেরও বেশি মানুষ মেলানোমা রোগে আক্রান্ত হয়। এটি যুক্তরাজ্যের সবচেয়ে পরিচিত ক্যান্সার যে কারণে প্রতিবছর ২ হাজারের বেশি মানুষ মারা যায়। তবে ত্বকের ক্যান্সার কোষের দ্রুত পরিবর্তনের জন্য অনেক মানুষকে এই রোগের প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে লড়াই করতে হয়।

ব্রিটিশ বিজ্ঞানিরা নেলফিনাভির (Nelfinavir) নামে একটি এইচআইভি প্রতিষেধক আবিষ্কার করতে সমর্থ হয়েছেন, যা ক্যান্সারের এই প্রক্রিয়াকে স্থগিত করে ক্যান্সারের চিকিৎসাকে আরও সম্ভাবনাময়ী করে তুলবে। গবেষকরা ১১ জন মেলানোমা আক্রান্ত রোগীর ত্বকের চিকিৎসা করার সময় দেখতে পেয়েছেন, ত্বকের ক্যান্সার কোষগুলো সাময়িকভাবে নিজেদের মেরামত করতে একটি অণু ব্যবহার করে থাকে।

এর অর্থ হলো, তারা চিকিৎসার প্রথম দু’সপ্তাহের মধ্যেই প্রতিরোধক তৈরি করতে সক্ষম হবে। এরপর তারা ইঁদুরের উপর একটি জ্বিনগত পরীক্ষার মাধ্যমে স্থায়ী প্রতিরোধক তৈরি করতে সক্ষম হন বিজ্ঞানীরা।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, এইচআইভি প্রতিষেধক ‘নেলফিনাভির’ কোষের ওই প্রক্রিয়া বন্ধ করে অস্বাভাবিক বৃদ্ধি রোধ করে চিকিৎসাকে গতিময় করে তুলবে বলে মনে করা হচ্ছে। গবেষকরা বলেছেন, ত্বকের ক্যান্সার চিকিৎসার সঙ্গে সমন্বয় করে এই ‘নেলফিনাভির’ ব্যবহার করা যেতে পারে।

গবেষক দলের প্রধান গবেষক ইউনিভার্সিটি অফ ম্যানচেস্টার-এর অধ্যাপক ক্লডিয়া ওয়েলব্রক এই পদ্ধতিটি ত্বকের ক্যান্সার প্রতিরোধ করতে বিশেষজ্ঞদের আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাবে বলে মনে করছেন।

অধ্যাপক ক্লডিয়া ওয়েলব্রক বলেন, ‘চিকিৎসা শুরুর কয়েক সপ্তাহের মধ্যেই ক্যান্সার কোষগুলো আরও শক্তিশালী ও জোড়ালো হয়ে ওঠে। তবে যদি কোষগুলো পুরোপুরি প্রতিরোধী হয়ে উঠার পূর্বে চিহ্নিত করা যায়, তাহলে তাদের বৃদ্ধি রোধ করার সম্ভাবনা রয়েছে। এই গবেষণাটি বাস্তবে রূপ দিতে আমাদের আরও এক ধাপ এগিয়ে দিয়েছে বলে আমরা মনে করি।’

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...