প্রশান্ত মহাসাগরে যুক্তরাষ্ট্রের রণতরী: চাপের মধ্যে চীন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনী পশ্চিমাঞ্চলীয় প্রশান্ত মহাসাগরে মোতায়েন করেছে। বিষয়টি নিয়ে উত্তেজনা বিরাজ করছে।

US warship

বিতর্কিত ‘দক্ষিণ চীন সাগরের ওপর বেইজিং’-এর দাবিকে কেন্দ্র করে আন্তর্জাতিক আদালতের রুলিং দেওয়ার আগে উত্তেজনা যখন তুঙ্গে তখন এই দুই বিমানবাহী রণতরী মোতায়েন করা হয়েছে।

মার্কিন প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের এক বিবৃতিতে বলা হয়, বিমানবাহী রণতরী ইউএসএস রোনাল্ড রিগ্যান এবং ইউএসএস জন সি স্টিনিস ও তাদের সঙ্গের যুদ্ধজাহাজগুলো ফিলিপাইন সাগরে বিমান প্রতিরক্ষা এবং নজরদারি মহড়া চালিয়েছে। ওই মহড়ায় ১২ হাজার নৌসেনা, ১৪০টি বিমান ও ৬টি ছোট যুদ্ধজাহাজ অংশ নিয়েছে।

আন্তর্জাতিক পানিসীমায় এই মহড়া চালানো হয়। যাতে দুটি স্ট্রাইক গ্রুপও অংশ নিয়েছে। এই উভয় গ্রুপেই বিমানবাহী জাহাজ মোতায়েন করা হয়। একাধিক বিমানবাহী রণতরী নিয়ে গঠিত স্ট্রাইক গ্রুপের কাছাকাছি হতে অভিযান চালানোর ক্ষেত্রে আমেরিকার সক্ষমতা এতে ফুটে উঠেছে বলে দাবি মার্কিন প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের।

উল্লেখ্য, বিতর্কিত দক্ষিণ চীন সাগরের ওপর অধিকার প্রতিষ্ঠাকে কেন্দ্র করে বেইজিং ও ম্যানিলার বিরোধের বিষয়ে হেগের জাতিসঙ্ঘ আদালত যখন শিগগিরই রায় দেবে বলে মনে করা হচ্ছে ঠিক তখন ওই এলাকায় শক্তি প্রদর্শন করলো মার্কিন যুক্তরাষ্ট্র।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...