ব্যাঙই এবার খেলো সাপকে! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ব্যাঙই এবার খেলো সাপকে’ এমন কথা শুনে যে কেও আশ্চর্য হতে পারেন। কিন্তু ঘটনাটি সত্যি। অন্তত ভিডিওটি দেখুন, তাহলে আপনিও নিশ্চিত হবেন!

Frogs play serpent

প্রকৃতিতে খাদ্যচক্রের একটি নিয়ম রয়েছে। অর্থাৎ একশ্রেণীর খাদক অন্য শ্রেণীর আরেকটা খাদককে খেয়ে জীবনধারণ করে থাকে। যেমন ধরো, ছোট পোকা কিংবা ঘাসফড়িং খায় ব্যাঙ, আবার ব্যাঙকে খায় সাপ। বিভিন্ন টিভি চ্যানেলে সাপের ব্যাঙ শিকারের দৃশ্য দেখে থাকি আমরা অনেকেই। সাপে ব্যাঙ খায়, এটিই কিন্তু প্রচলিত নিয়ম। সৃষ্টির আদি যুগ হতে এমনটিই হয়ে আসছে। কিন্তু এবার একটি সাপকে ধরে খেয়ে ফেলেছে একটি ব্যাঙ! কথাটি বিশ্বাসযোগ্য মনে না হলেও সত্যি।

অবিশ্বাস্য হলেও এমন বিস্ময়কর একটি কাণ্ড ঘটেছে সম্প্রতি কেনিয়ার একটি জঙ্গলে। এমন একটি খবর দিয়েছে জিনিউজ। কেনিয়ার ওই জঙ্গলটির নাম হলো মাসাইমারার। ব্যাঙের সাপ খাওয়ার এই অদ্ভুত দৃশ্যটি ধরা পড়ে সেখানে ভ্রমণে যাওয়া এক পর্যটকের ক্যামেরায়।

ওই পর্যটক বলেছেন, প্রথমে নিজের চোখকেই যেনো তিনি বিশ্বাস করতে পারছিলেন না। অবশ্য ব্যাঙটি নিজে থেকেই সাপটিকে শিকারে উদ্বুদ্ধ হয়নি। মূলত সাপের আক্রমণ হতে নিজেকে প্রতিরোধ করতে গিয়েই এই অদ্ভুত ঘটনাটি ঘটিয়ে ফেলেছে ওই ব্যাঙটি। সাপটি যখন খাবার জোগাড় করতে ব্যাঙটির দিকে এগিয়ে আসে, ঠিক তখন ব্যাঙটি ভয় না পেয়ে প্রতিরোধ করার জন্য রুখে দাঁড়ায়। একপর্যায়ে সাপটি পিছু হটে ফিরে যাওয়ার চেষ্টা করলেও ব্যাঙটি খুব সহজে সাপটিকে ক্ষমা করে দিতে নারাজ। প্রতিশোধ নিতে সাপটির ওপর আক্রমণ করে মাথা কামড়ে ধরে। অনেকক্ষণ ধৈর্য ধরে বসে থাকার পর সাপটি ধীরে ধীরে নিস্তেজ হতে থাকে, তারপর ধীরে ধীরে সাপটিকে খেয়ে ফেলে ব্যাঙটি! এভাবে নিজের অজান্তেই বীরত্বপূর্ণ কাণ্ডটি ঘটিয়ে সবাইকে অবাক করে দিয়েছে ওই ব্যাঙটি!

ভিডিওতে দেখুন পৃথিবীর এই ব্যতিক্রমি আহার!

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...