নজরদারী এড়িয়ে কিভাবে পাঠাবেন এনক্রিপ্টেড ইমেইল?

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আপনি হয়ত প্রিজমের নজরদারী থেকে বাঁচতে চান অথবা ব্যক্তিগত যোগাযোগে গোপনীয়তা পছন্দ করেন। কিংবা আপনি হয়ত সিক্রেট কোড নিয়ে নাড়াচাড়া করতে ভালবাসেন। আপনার জন্য আছে ইনফোএনক্রিপট(Infoencrypt) নামে চমৎকার একটি ফ্রি টুল যেটা আপনার পাঠানো বার্তাকে প্রাপক ছাড়া বাকিদের কাছে দুর্বোধ্য করে তুলবে। এটা দেখতে এরকমঃ


screen shot 2013-06-12 at 4.08.10 pm

টুলটির ব্যবহারে বা চেহারায় তেমন কোন জটিলতাই নেই। মেসেজ টাইপ করার একটা ফিল্ড আছে, আরেকটা ফিল্ড আছে পাসওয়ার্ড টাইপ করার জন্য। ইনফোএনক্রিপ্টে যেকোন মেসেজ পাসওয়ার্ডসহ এনক্রিপ্ট ও পরে পাসওয়ার্ড ব্যবহার করে ডিক্রিপ্ট করা যায়।

ধরা যাক, আপনি “hello world” বার্তাটা এনক্রিপ্ট করলেন, পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করলেন “diehard3”। ফলাফল এরকম দেখাবেঃ

screen shot 2013-06-12 at 4.12.18 pm

এটা সাফল্যের সঙ্গে যেকোন বার্তাকে এনকোড করে এমন অবস্থায় নিয়ে যায় যাতে প্রাপক বাদে কোন তৃতীয় পক্ষ বার্তাটি পড়তে না পারে। আপনাকে শুধু এরপর এনক্রিপ্টেড বার্তাটি কপি-পেস্ট করে ইমেইল পাঠিয়ে দিতে হবে। যাকে পাঠিয়েছেন সে যদি মেইলটা পড়তে চায় তাহলে তাকে মেসেজটা কপি করে নিয়ে আবার একই টুলে পেস্ট করে সঠিক পাসওয়ার্ড দিয়ে ডিক্রিপ্ট বাটন চাপতে হবে আর সাথে সাথেই আসল বার্তাটা বেরিয়ে আসবে।

এই টুলে ব্যবহৃত এনক্রিপশন পদ্ধতিটা বেশ কার্যকরী, কারণ এতে h এর জায়গায় p কিংবা f এর জায়গায় 2 এর মত “ওয়ান ফর ওয়ান” ধরনের ক্যারেক্টার বদলাবদলি নেই। এই টুলে ব্যবহৃত পদ্ধতিতে কম্পিউটার একটি ক্যারেক্টারকেই অনেকগুলো ক্যারেক্টারের বদলি হিসেবে ব্যবহার করতে পারে। তাছাড়া আসল বার্তার অক্ষর সংখ্যার সাথে এনকোডেড বার্তার অক্ষর সংখ্যার মিলও রাখা হয়না। নিজের তথ্যের সুরক্ষা চান এমন কারো জন্য বেশ চমৎকার টুলই বলা যায় এটাকে।

তবে এতকিছুর পরও শেষ পর্যন্ত আপনার তথ্যের নিরাপত্তা, গোপনীয়তা আপনার ঠিক করা পাসওয়ার্ড বা কি ওয়ার্ড এর ওপরই নির্ভর করে। শক্তিশালী পাসওয়ার্ড তৈরির জন্য ইনফোএনক্রিপ্ট আপনাকে বলেঃ

– কমপক্ষে ৮ ক্যারেক্টারের পাসওয়ার্ড ব্যবহার করতে
– “১২৩৪৫৬” কিংবা “asdfg” এর মত সাদামাটা পাসওয়ার্ড ব্যবহার না করতে কারণ তা সহজেই ভাঙা যায়
– এনক্রিপ্টেড মেসেজেরর সাথে পাসওয়ার্ড না পাঠিয়ে অন্য কোন মাধ্যমে পাসওয়ার্ড পাঠাতে
– প্রতিটা মেসেজের জন্য আলাদা আলাদা পাসওয়ার্ড ব্যবহার করতে
সফটওয়্যারটি ডাউনলোড করেন এই লিংক থেকে: ইনফোএনক্রিপট(Infoencrypt)
secure_email

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...