আপনার হাতের সংকেত সনাক্ত করতে পারবে ওয়াই-ফাই রেডিও তরঙ্গ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ হাতের ইশারায় নিয়ন্ত্রণ এখন আর অসম্ভব কিছু না। ইশারায় গেম খেলার প্রযুক্তি বহু আগেই বের হয়েছে। ইউনিভার্সিটি অব ওয়াশিংটন এর একটা গবেষক দল এমন একটি সিস্টেম তৈরি করেছে যা ওয়াই-ফাই (Wi-Fi) রেডিও তরঙ্গ কাজে লাগিয়ে মানুষের চাল চলন সনাক্ত করতে পারবে। এর নাম রাখা হয়েছে WiSee বা We See। সিস্টেমটির আওতায় ওয়াই-ফাই ব্যবহার করে একজন ব্যবহারকারী যে কোন দূরত্বে ইশারায় নির্দেশনা দিতে পারবে।


wifi-motion-control

WiSee যে কোন নাড়া-চাড়া সনাক্ত করতে পারে। অনেকগুলো রুম, দেয়াল বেধ করেও এর ক্ষমতা বেশ কার্যকরী। একই জায়গা থেকে বিভিন্ন ব্যক্তির পৃথক সিগন্যাল বা ইশারা পার্থক্য করতে পারে। এই প্রকল্পটির জন্য একটি এলগরিদম প্রয়োজন হয় যা স্পেকট্রাম এর পরিবর্তন ঘটিয়ে ছোট অংশে ভাগ করা পরিবর্তিত তরঙ্গ থেকে পাঠ নেয়। অন্যান্য ইশারায় নিয়ন্ত্রিত প্রযুক্তির তুলনায় এটা খুবই উল্লেখ করার মতন সংবেদনশীল এবং বাস্তবসম্মত।

WiSee ৯ ধরণের ভিন্ন সংকেত সনাক্ত করতে পারে। শতকরা ৯৪ ভাগ সঠিকভাবে কাজ করতে পেরেছে। গবেষক দলটি জানিয়েছে, সিস্টেমটি পরবর্তীতে ভয়েস বা শব্দ দ্বারা নিয়ন্ত্রিত হতে পারবে। তারা আরো জানায়, ব্যবহারকারী নিজের ইচ্ছা মতন সংকেত বানাতে পারবে, নিজেদের অঙ্গভঙ্গী অনুকরণে সংকেতও কাজ করবে। সবচেয়ে মজার বিষয়টি হল, সিস্টেমটি চালানোর জন্য আপনার শরীরে আলাদা কিছু পরিধান করতে হবে না। ওয়াই ফাই ডিভাইস, রিসিভার দিয়েই কাজ চালানো যাবে। ওয়াই ফাই এ আপনার দ্বার সৃষ্ট তরঙ্গ একটা নির্দিষ্ট সংকেত এর ভাষা বহন করবে। যা নির্দিষ্ট কাজটি করার জন্য সিস্টেমটিকে নির্দেশ দিবে। আরো দেখুন ভিডিওতে:

এখন পর্যন্ত জানা যায়, গবেষক দলটি সফলভাবে কতকগুলো ডিভাইস নিয়ন্ত্রণে সিস্টেমটি ব্যবহার করেছে। টিভি চ্যানেল পরিবর্তন করা, টিভি অফ করা, লাইট নিভানো সহ নানা গৃহস্থালি সহজ কাজ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। গবেষক দলট এই প্রযুক্তির আরো উন্নয়ন ঘটাবে বলে জানিয়েছে। আসছে সেপ্টেম্বরে ১৯তম বাৎসরিক আন্তর্জাতিক মোবাইল কম্পিউটিং এবং নেটওয়ার্কিং সম্মেলনে গবেষণাটি সাবমিট করা হয়েছে।

তথ্যসূত্র: গিক সিস্টেম

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...