রেসিপি: মজাদার স্বাদে উপভোগ করুন স্পেশাল সরষে কলিজা

স্পেশাল সরষে কলিজার স্বাদ একবার উপভোগ করলে আর ভুলতেই পারবেন না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কলিজার আসল স্বাদ পেতে হলে আজই বাসায় তৈরি করুন স্পেশাল সরষে কলিজা। সেই সাথে আসল মজা পেতে হলে সরষে কলিজা পরিবেশন করতে হবে খিচড়ির সাথে। যাদের কলিজা খাওয়ার অভ্যাস নেই তারাও একবার এই রেসিপি পরিবেশন করলে আগের অভ্যাস ত্যাগ করে নিয়মিত কলিজা খাওয়া শুরু করে দিবে। খিচড়ি রান্নার উপায় সবাই জানে তবে আজ আমরা স্পেশাল সরষে কলিজা রান্নার উপায় জানবো।

স্পেশাল সরষে কলিজা তৈরির উপকরণঃ

১। গরুর কলিজা ৫০০ গ্রাম
২। সরিষা বাটা ২ টেবিল চামচ
৩। মরিচ গুঁড়ো ২ চা চামচ
৪। কাচা মরিচ বাটা ২টি
৫। কাঁচা মরিচ আস্ত ৪ টি
৬। হলুদ গুঁড়ো ১ চা চামচ
৭। টালা জিরা গুঁড়ো ১ চা চামচ
৮। আস্ত জিরা ১ চা চামচ
৯। ধনে গুঁড়ো ১ চা চামচ
১০। জায়ফল গুঁড়ো ১/৪ চা চামচ
১১। ঘি ২ টেবিল চামচ
১২। সরিষার তেল ১/৪ কাপ
১৩। সয়াবিন তেল ১/৪ কাপ
১৪। পেঁয়াজ কুচি ১ কাপ
১৫। পেঁয়াজ বেরেস্তা ১/৪ কাপ
১৬। রসুন বাটা ১ টেবিল চামচ
১৭। রসুনের কোয়া ৬ টি
১৮। আদা বাটা ১ টেবিল চামচ
১৯। তেজপাতা ২টি, দারুচিনি ৩টি
২০। লবঙ্গ ২টি এবং এলাচ ৪-৫ টুকরো

তৈরি প্রণালিঃ

প্রথমে কলিজা ছোট টুকরো করে কেটে ভাল করে ধুয়ে নিন। তারপর একটি পাত্রে ৩ কাপ পানি, ১ টেবিল চামচ লবণ ও ১ টেবিল চামচ সিরকা দিয়ে চুলাতে দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। পানি ফুটতে শুরু করলে ফুটন্ত পানিতে কলিজা দিয়ে ২/৩ মিনিট রাখুন।

তারপর চুলা থেকে নামিয়ে কলিজার টুকরোগুলো পাত্র থেকে উঠিয়ে ভাল করে ধুয়ে অন্য পাত্রে রাখুন। এবার কড়াইয়ে সয়াবিন এবং সরিষার সবটুকু তেল ঢেলে দিন। তারমধ্যে পেঁয়াজ ও সব আস্ত মশলা ( মরিচ, রসুনের কোয়া এবং জিরা বাদে) দিন। পেঁয়াজ একটু নরম হলে সমস্ত বাটা মশলা ও ১/২ কাপ পানি দিন। সেই সাথে সব গুঁড়ো মশলা দিন এবং নাড়তে থাকুন। মশলা কষানো হলে কলিজার টুকরোগুলো দিয়ে ভাল করে নেড়ে দিন। তারপর অল্প আঁচে ৫-৭ মিনিট ঢেকে রাখুন।

এখন ১/২ কাপ পানি দিয়ে আবার ৪-৫ মিনিট ভাল করে কষিয়ে নিতে হবে। তারপর আবার ১ কাপ পানি দিয়ে পাত্রটি ঢেকে অল্প আঁচে ১০ মিনিট রান্না করুন। এরপর তার মধ্যে বেরেস্তা, আস্ত কাঁচামরিচ দিয়ে নেড়ে দিন এবং ২ মিনিট দমে রাখুন।

অন্য একটি কড়াইয়ে ঘি দিয়ে রসুনের কোয়া ও আস্ত জিরা অল্প ভেজে কলিজার পাত্রে দিয়ে মিশিয়ে নিন এবং ২ মিনিট ঢেকে রাখার পর চূলা থেকে নামিয়ে নিন।

আপনার স্পেশাল সরষে কলিজা প্রস্তুত। এখন খিচড়ি সাথে পরিবেশন করুন মজাদার স্পেশাল সরষে কলিজা।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...