The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যে লক্ষণগুলো দেখা দিলে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি

এমন কিছু সমস্যা থাকে যার মূল কারণ নিজে থেকে বোঝা যায় না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাধারণত এমন কিছু সমস্যা থাকে যার মূল কারণ নিজে থেকে বোঝা যায় না। তবে তার এমন কিছু লক্ষণ আপনার মধ্যে দেখা দিবে যার মাধ্যমে আপনি নিজের সমস্যা সম্পর্কে কিছুটা ধারণা পেতে পারেন। আর সেই সমস্যার তাৎক্ষনিক সমাধান না করলে পরবর্তীতে বড় ধরণের সমস্যার সম্মুখীন হতে হবে।

যে লক্ষণগুলো দেখা দিলে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি 1

আজ আমরা এমন কিছু লক্ষণ নিয়ে আলোচনা করব যা আপনার মধ্যে দেখা দিলে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরী হয়ে যায়।

১। আপনার আগে যে জিনিসগুলো খুব পছন্দ ছিল এখন সেই জিনিসের উপর আগ্রহ কমে গেছে। যদি এমন কোন সমস্যা দেখা দেয় তবে জরুরী ভিত্তিতে কোন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন। নইলে ধীরে ধীরে আপনার আরো অনেক জিনিসের উপর আকর্ষণ কমে যাবে। কারণ কোন মানুষ যখন তার প্রিয় কোন বস্তুর প্রতি আকর্ষণ হারিয়ে ফেলে, তখন ছোট খাটো আর অনেক জিনিসের প্রতি আকর্ষণ হারিয়ে যায়।

২। কোন ছোট খাটো কারণেই খুব রেগে যাচ্ছেন এবং মনে হচ্ছে আপনার নিজের উপর নিয়ন্ত্রণ নেই। ছোট-বড় সবাইকে ইচ্ছে মত অপমান করতেই বেশি ভাল লাগছে। এমন সমস্যা দেখা দিলে দ্রুত বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন। কারণ এমন সমস্যা চলতে থাকলে শিগ্রই আপনি নিজের উপর পুরোপুরি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলবেন। ফলে আপনি মানসিক রোগী হয়ে যেতে পারেন।

৩। কোন কাজে চেষ্টা করে ব্যর্থ হলে নিজের কাছে খুব অপমানিত বোধ হয় এবং জীবন মূল্যহীন মনে হয়। আপনি যদি এমন কোন সমস্যা নিজের মধ্যে দেখতে পান, তবে কিভাবে এই বিষয়গুলো কাটিয়ে উঠে নিজের মধ্যে ধৈর্য্য ধারণ ক্ষমতা সৃষ্টি করবেন তার জন্য বিশেষজ্ঞের পরামর্শ নিন।

৪। আপনি লক্ষ্য করছেন সামাজিক এবং পারিবারিক অনুষ্ঠান ও দায়িত্ববোধ থেকে ধীরে ধীরে আপনার মনযোগ উঠে যাচ্ছে। তবে এই সমস্যার আসল কারণ খুঁজে বের করতে আপনার কোন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেওয়া জরুরী। কারণ মানুষ সামাজিক জীব। সমাজ এবং পরিবারের উপর তার দায়িত্ববোধ কমে যাওয়াটা কখনই ভাল লক্ষণ নয়।

৫। আপনার যদি এমন মনে হয় যে, সকলের সাথে সম্পর্ক ছিন্ন করে একাকিত্ব জীবন গড়লেই আপনি অনেক সুখি থাকবেন, তবে এটি আপনার মনের একটি বড় ধরণের সমস্যা। আর সাধারণত এমন ধারণা মনের মধ্যে একবার স্থান পেলে তা সহজে ভোলা যায় না। তাই এমন ধারণা কেন সৃষ্টি হল তার মূল কারণ অনুসন্ধান করতে সবচেয়ে সহজ উপায় হচ্ছে কোন বিশষজ্ঞের সরণাপন্ন হওয়া।

উপরের এই সমস্যাগুলো আপাত দৃষ্টিতে আমাদের কাছে কোন সমস্যা মনে না হলেও, কিছুদিনের মধ্যেই এই সমস্যার ভুক্তভোগী ব্যক্তিরা বড় ধরণের কোন মানসিক বা শারীরিক সমস্যার সম্মুখীন হতে পারে। তাই আসল সমস্যা সমাধানের জন্য দ্রুত মনোরোগ বিশেষজ্ঞ কোন ডাক্তারের কাছে নিজের সমস্যার কথা খুলে বলুন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...