The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এই মুরগিটি বিভিন্ন রঙের ডিম পাড়ে!

ওই মুরগির ডিমগুলোর রং দেখে মনে হতে পারে কয়েক রকম প্রজাতির হাঁস-মুরগির ডিম

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মুরগির ডিম কি রঙের হয় তা আমাদের সকলের জানা। সাধারণত সাদা হয়ে থাকে মুরগির ডিম। তবে ধবধবে সাদা ছাড়াও অনেক সময় একটু লালচে হয়ে থাকে মুরগির ডিম। তবে এই মুরগিটি বিভিন্ন রঙের ডিম পাড়ে!

এই মুরগিটি বিভিন্ন রঙের ডিম পাড়ে! 1

মুরগির ডিম কি রঙের হয় তা আমাদের সকলের জানা। সাধারণত সাদা হয়ে থাকে মুরগির ডিম। তবে ধবধবে সাদা ছাড়াও অনেক সময় একটু লালচে হয়ে থাকে মুরগির ডিম। তবে এই মুরগিটি বিভিন্ন রঙের ডিম পাড়ে!

সংবাদ মাধ্যমের এক খবরে এমন একটি সংবাদ মাধ্যমে এমন একটি মুরগির খবর প্রকাশ পেয়েছে। ওই মুরগির ডিমগুলোর রং দেখে মনে হতে পারে কয়েক রকম প্রজাতির হাঁস-মুরগির ডিম মনে হয়। কিংবা সাদা রঙের ডিমে রং করে হয়তো এমন বাহারি রূপ দেওয়া হয়েছে। কিন্তু আসলে তা নয়। বাস্তবে এমনই রঙিন ডিম পাড়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ প্রজাতির একটি মুরগি!

সাধারণভাবে দেখা যায় যে, এক প্রজাতির মুরগী এক রংঙেরই ডিমই পাড়ে। তা লাল হোক বা সাদাই হোক। তবে মজার ব্যাপার হলো, এই মুরগিটি একই সঙ্গে নানা রঙের ডিম পাড়ে। বিশেষ প্রজাতির এই মুরগিটি আমেরিকায় ‘ইস্টার এগার্স’ নামে পরিচিত।

নানা রঙের ডিম দেওয়ার জন্যই বিখ্যাত এই ইস্টার এগার্স মুরগি।। সাদা, বাদামি, হাল্কা নীল, হাল্কা গোলাপী অথবা ফিকে সবুজ রঙের ডিম পাড়ে এই ইস্টার এগার্স প্রজাতির মুরগি। নানা রঙের ডিম পেতে কোনো রকম ওষুধ খাওয়ানোরও প্রয়োজন পড়ে না। দেখে মনে হয় এদের ভেতরটা নানা রঙেই ভরা।

সংবাদ মাধ্যমের খবরে আর জানা যায়, ইস্টার এগার্স মুরগি আসলে শঙ্কর প্রজাতিরও নয়। শুধু ইস্টার এগার্স মুরগিই নয়, এমন রঙিন ডিম পাড়ে আরও বেশ কয়েকটি প্রজাতির মুরগিও রয়েছে। এই সব মুরগির মধ্যে রয়েছে চিলির শঙ্কর প্রজাতির অ্যারোকানাস মুরগি, ব্রিটেনের ক্রিম লেগবার মুরগি (এটি শঙ্কর প্রজাতির মুরগি) ও ফ্রান্সের মারানস প্রজাতির মুরগি রয়েছে।

অ্যারোকানাস প্রজাতির মুরগির ডিমের রং হাল্কা নীচ বা আকাশি রঙের হয়ে থাকে। এই মুরগির কানের ঠিক দুই পাশে অদ্ভুত ধরনের পালকও রয়েছে যা এদের আরও আকর্ষণীয় করে তুলেছে।

প্লাইমাউথ রক, লেগহর্ন, ক্যাম্বার্সসহ বিভিন্ন প্রজাতির মুরগির মিলনে সৃষ্টি হয় ক্রিম লেগবার প্রজাতির এই মুরগি। হালকা নীল বা ফিকে সবুজ রঙের ডিম পাড়ে এই মুরগিটি। ফ্রান্সের মারানস প্রজাতির মুরগির ডিমের রং গাঢ় বাদামি ও লালচে বাদামি। তবে অন্যসব মুরগির থেকে বাহারি রঙের ডিম দেওয়ার কারণে সবার উপরে রয়েছে এই ইস্টার এগার্স প্রজাতির মুরগিটি।

Loading...