The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পশ্চিমারা ইসলামের বিরুদ্ধে ধর্মযুদ্ধ চালাতে চায়- এরদোয়ান

মহানবী (সা.) কে অসম্মান সংঘাতকেই উৎসাহী করবে: ইরান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আবারও ধর্মযুদ্ধ শুরুর জন্য পশ্চিমা দেশগুলো ইসলামকে আক্রমণ করছে বলে অভিযোগ করলেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। মহানবী (সা.)-এর ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশকে কেন্দ্র করে ফ্রান্স ও তুরস্কের মধ্যে চলমান উত্তেজনার মধ্যে তিনি এই মন্তব্যে করেন।

পশ্চিমারা ইসলামের বিরুদ্ধে ধর্মযুদ্ধ চালাতে চায়- এরদোয়ান 1

স্থানীয় গণমাধ্যম ডেইলি সাবাহ এক প্রতিবেদনে জানিয়েছে যে, তুর্কি প্রেসিডেন্ট বলেন, তারা এখন আমার ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ করে আমাকে ব্যক্তিগতভাবে আক্রমণ করছে। ইসলামের বিরুদ্ধে ধর্মযুদ্ধ চালানোর জন্য বহুদিন ধরেই চেষ্টা করে আসছে পশ্চিমারা।

তিনি বলেন, আমরা এমন একটা জাতি যারা শুধু নিজেদের ধর্মকে সম্মান করি না, অন্যদের ধর্মীয় মূল্যবোধকেও সব সময় শ্রদ্ধা জানাই। তারা আমাদের সেই মূল্যবোধেই আক্রমণ করছে।

এদিকে তুর্কি প্রেসিডেন্টকে অসম্মান করায় মামলার মুখে পড়ছেন শালি হেব্দো। তুর্কি প্রেসিডেন্টকে অসম্মান করায় ফরাসি ম্যাগাজিন শার্লি হেব্দোর বিরুদ্ধে সম্ভাব্য মামলার ঘোষণাও দিয়েছে তুরস্ক। আঙ্কারারা প্রসিকিউশন এই তথ্য জানিয়েছে।

এক বিবৃতিতে বলা হয়েছে, তুর্কি প্যানাল কোডের ১২, ১৩ এবং ২৯৯ ধারা অনুযায়ী প্রেসিডেন্টকে অসম্মানের দায়ে শার্লি হেব্দোর নির্বাহীদের বিরুদ্ধে তদন্তের সিদ্ধান্ত হয়।

মহানবী (সা.) কে অসম্মান সংঘাতকেই উৎসাহী করবে: ইরান

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বুধবার সতর্ক করে বলেছেন যে, মহানবী (সা.) কে অসম্মান সংঘাত ও রক্তপাতকে উৎসাহিত করবে। ফরাসি ম্যাগাজিনে মহানবী (সা.) কে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ ও ফ্রান্সজুড়ে রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় সে কার্টুন প্রদর্শনের জবাবে মুসলিমবিশ্বে চলমান ক্ষোভ, বিক্ষোভ ও প্রতিবাদের মধ্যেই তিনি এই মন্তব্য করলেন।

টেলিভিশনে প্রচারিত মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে তিনি বলেন, মহানবী (সা.) কে অসম্মানে কোনই অর্জন নেই। এটা একটা অনৈতিকতা। সংঘাতকেই উসকে দেবে।

ফ্রান্সের মসজিদে হুমকি দিয়ে নোটিশ দেওয়া হয়েছে

মঙ্গলবার ফ্রান্সের উত্তরাঞ্চলীয় ভেরনোন জেলার মসজিদে হুমকি দিয়ে একটি নোটিশ পাঠানো হয়েছে। ইসলাম অ্যান্ড ইনফো ওয়েবসাইটের দেওয়া টুইটার পোস্টে এই তথ্য জানানো হয়।

মসজিদের চিঠির বাক্সে ফেলে যাওয়া নোটিশে মসজিদে নিয়মিত আগত তুর্কি, আরব, অন্যান্য দেশের মুসল্লি ও মুসলিম গোষ্ঠীকে অসম্মান করে হত্যার হুমকি দেওয়া হয়েছে।

বলা হয়েছে যে, ‘যুদ্ধ শুরু হয়ে গেছে। আমরা তোমাদের দেশ থেকে বিতাড়িত করবোই। আমরা স্যামুয়েল হত্যার শোধ নেবো।’

এদিকে মহানবী (সা.)-এর ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের প্রতিবাদে হাজার হাজার মানুষ রাজধানী ঢাকার রাজপথে বিক্ষোভ করেছে। বিক্ষোভে ইমানুয়েল ম্যাক্রোঁকে বিশ্বের সবচেয়ে বড় সন্ত্রাসী হিসেবে আখ্যা দিয়ে ফরাসি রাষ্ট্রদূতকে বাংলাদেশ থেকে বহিষ্কারের দাবি জানানো হয়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...