৫ মিনিটে বানিয়ে ফেলুন আপনার প্রফেশনাল সিভি AmarCV.com থেকে! [টিউটোরিয়াল & ভিডিও]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ চাকুরির জন্য ভালো একটা সিভি তৈরি করা আবশ্যক। প্রায় সব জায়গাতেই ইন্টারভিউতে চাকুরি প্রার্থীকে প্রথম দেখা অবস্থাতেই বাতিল করে দেন ভালো সিভি তৈরি না হবার কারণে। এবার ভালো সিভি তৈরি করার জন্য আপনাদের সহযোগীতায় এগিয়ে এলো বাংলাদেশী তরুণ ডেভেলপারদের উদ্যোগে তৈরি AmarCV.com


cv

আসুন দেখে নিই কীভাবে AmarCV.com থেকে আপনার জন্য একটি প্রফেশনাল সিভি বানিয়ে নেবেন। প্রথমেই সাইটে গিয়ে আপনার পূর্ণনাম, সঠিক মেইল এড্রেস দিয়ে রেজিঃ করে ফেলুন। মেইল কনফার্মেশনের প্রয়োজন নেই।

cv2

কাভার লেটার তৈরিঃ

রেজিঃ হয়ে গেলে আপনি সরাসরি ড্যাশবোর্ডে চলে যাবেন। এখান থেকে আসুন আমরা প্রথমে কাভার লেটার বানিয়ে ফেলি। একটি সুন্দর কাভার লেটার আপনার CV কে আকর্ষণীয় করে তুলবে। সাইটের Cover Letter বাটনে ক্লিক করুন।

cv3

এখানে দেখুন উপরে বামে Brief সেকশনে আপনি রয়েছেন। উপরে ডানে create বাটনে ক্লিক করুন।

cv04

এবার পেইজটি আসবে সেখানে যার কাছে CVটি পাঠাচ্ছেন তার নাম, তার পদবী, কোম্পানীর নাম ঠিকানা, মোবাইল নাম্বার তারিখ, কোন পজিশনে জব করতে চাচ্ছেন, এই জবের খোঁজ পেয়েছেন কোথায়, আপনার অর্জন সমূহ ইত্যাদি লিখে Create বাটনে ক্লিক করুন।

এটি খুব সাধারণ কাভার লেটার, আপনি যদি খুব জলদি গ্র্যাজুয়েশন শেষ করছেন এরকম হয়, যদি মনে করেন সেটাও কাভার লেটারে উল্লেখ করবেন তাহলে উপরে বামেই দেখুন Graduating Soon নামে আলাদা একটি সেকশন আছে, ক্লিক করুন। এবার আবার উপরে বামে Create বাটনে ক্লিক করুন দেখবেন আরও কিছু অপশন যোগ হয়েছে, এই ঘরগুলো পূরণ করে ফেলুন, দেখবেন আরও চমৎকার লাগছে এখন কাভার লেটারটিকে দেখতে! নীচের ছবি দেখুনঃ

cv05

এভাবে আপনার পছন্দ অনুযায়ী Managerial, Motivated, Recent Graduate গিয়েও সুন্দর কাভার লেটার বানিয়ে নিতে পারেন! কাভার লেটার বানানো হয়ে গেলে এবার উপরে বামে দেখবেন Download নামে একটি বাটন রয়েছে, ক্লিক করলেই পিডিএফ ফাইল আকারে আপনার কাঙ্ক্ষিত কাভার লেটার ডাউনলোড হয়ে যাবে!

কাভার লেটারের পালা শেষ, আসুন এবার ড্যাশবোর্ডে ফিরে যাই, ড্যাশবোর্ডে ফিরে যেতে উপরেই দেখবেন Back To Dashboard নামে একটি আলাদা বাটন রয়েছে।

CV তৈরিঃ

cv6

এবার আমরা CV তৈরি করবো। সেজন্যে পেন্সিলের লোগোর নীচে Create বাটনে ক্লিক করুন

cv7

Basic Information এ আপনার নাম, ইমেইল এড্রেস, ফোন নাম্বার নিজস্ব কোনো ওয়েবসাইট থাকলে তার ঠিকানা, স্থায়ী ঠিকানা দিন।

cv8

এবার Work Experience এ আপনি এর আগে কোথায় জব করেছেন সেটি উল্লেখ করুন, জবটি কি ফুল টাইম ছিলো, পার্ট-টাইম জব ছিলো নাকি কন্ট্রাক্টের জব ছিলো সেটাও উল্লেখ করতে পারবেন Job Type অপশনের ড্রপ ডাউন মেন্যু থেকে। এরপর Title / Designation এ কি পদে ছিলেন সেটি লিখুন, Company / Organization এ কোম্পানীর নাম লিখুন, এরপর কবে সেই জব শুরু করেছিলেন, সেখানে কি এখনও জব করছেন নাকি শেষ করে ফেলেছেন সেটিও উল্লেখ করতে পারবেন Start date, End date, Continuing এ সিলেক্ট করে। Job Description বক্সে আপনার অভিজ্ঞতা লিখুন।

cv8

আপনার যদি একের বেশী জব অভিজ্ঞতা থাকে তাহলে একটু নীচে add section এ ক্লিক করে সেই অন্য জবের কথাও একইভাবে লিখতে পারবেন!

cv9

Qualifications এ আপনি আপনার জব সংশ্লিষ্ট কোথাও ট্রেনিং বা সার্টিফিকেট পেয়ে থাকলে সেটা উল্লেখ করুন

cv10

Education এ আপনার শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করুন। একের বেশী শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করতে চাইলে Work Experience এর মতো এখানেও add section ক্লিক করে সেটা উল্লেখ করতে পারবেন।

cv11

Photograph এ আপনার ছবি দিন। তবে এখানে আপনার ছবির সাইজ ১০০ কেবি এর বেশী হওয়া যাবে না, এবং ছবিটির রেজ্যুলেশন (Width * Height)=(240px * 280px) হতে হবে

cv12

References এ আপনাকে চেনেন এমন কোনো উর্ধ্বতন সরকারী কিংবা বেসরকারী কর্মকর্তার নাম, ইমেইল, ফোন নাম্বার দিতে পারবেন।

cv13

আপনার CV মোটামুটি তৈরি, তবে যদি আপনার মনে হয় আরও কিছু যোগ করতে চান আপনি তবে Add section এ ক্লিক করে যোগ করতে পারেন! এবার Create Your CV বাটনে ক্লিক করুন, আপনি আবার ড্যাশবোর্ডে ফিরে আসবেন।

cv14

আপনার সিভি এখন তৈরি! ড্যাশবোর্ডে Download বাটনে ক্লিক করুন, দেখবেন সিভিটি কোন টেমপ্লেটে চান সেটি দেখাবে। আপনার যেটি পছন্দ সেটি সিলেক্ট করুন Generte বাটনে ক্লিক করুন।

এবার আপনার পূর্ণ সিভিটির Preview দেখতে পাবেন, কোনো অসঙ্গতি ধরা পড়লে Go To Edit বাটনে ক্লিক করে এডিট করতে পারেন। সম্পন্ন হয়ে গেলে Download PDF বাটনে ক্লিক করে নিয়ে নিন আপনার কাঙ্ক্ষিত প্রফেশনাল সিভি!

সদস্যদের সাথে পরিচয়ঃ

cv15

সাইটের উপরে মেন্যু বাটন থেকে Meet The Team এ ক্লিক করলে সাইটের টীম মেম্বারদের পরিচিতি দেখে নিতে পারবেন।

Fahad Ifaz

ফাহাদ ইফাজ AmarCV.com এর ফাউণ্ডার। ব্যক্তিগত জীবনে তিনি একজন পেশাদার ব্যবসায়িক পরামর্শ দাতা। যদিও তাঁর প্রফেশনাল ফুটবল খেলা, কিন্তু সেটা না হওয়াতে তিনি উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

Shadab Alam

শাদাব আলম AmarCV.com এর কো-ফাউণ্ডার। তিনি তাঁর পেশাদার ক্যারিয়ার শুরু করেন বেক্সিমকো এর সাথে, কিউবিতেও তিনি কিছুদিন কাজ করেছেন। তবে শাহাব আলমের ইচ্ছে ছিলো ব্যক্তিগত ভাবে আইটি বিভাগে উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হওয়া, এবং তিনি সেটা করেছেন www.sheervantage.com নামক একটি আইটি প্রতিষ্ঠান দিয়ে।

Shakur Anwar

শাকুর আনোয়ার AmarCV.com এর কো-ফাউণ্ডার। তিনি তাঁর বিবাহিত জীবন শুরু করার আগ পর্যন্ত উদ্যোক্তা হিসেবে পরিচিতি পেতে চান! তিনি AmarCV টীমের প্রয়োজনীয় পরামর্শদাতা। ব্যক্তিগত জীবনে তিনি কম্পিউটার সায়েন্স থেকে পড়াশোনা শেষ করেছেন এবং বর্তমানে AmarCV টীমের প্রতি নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করছেন।

নীচের ভিডিওটি থেকে AmarCV.com এর উদ্দেশ্য এবং কর্মপন্থা সম্পর্কে ধারণা পাবেন

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...