তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ-১০ (০১-৬-১২)

ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে তথ্য প্রযুক্তির হাওয়া। তাইতো বর্তমান বিশ্বে তথ্য প্রযুক্তি ছাড়া ভাবাই যায় না। আজ তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ-১০ এ বিশ্বের বেশ কিছু তথ্য প্রযুক্তির খবর তুলে ধরা হলো।

গুগলের হুশিয়ারি

ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগল কমিপউটার ভাইরাসের কারণে জুলাই মাসে ইন্টারনেট সেবা বিঘ্নিত হওয়ার ব্যাপারে সতর্ক করে দিয়েছে। এফবিআই বেশ কয়েক মাস ধরেই জনগণকে তাদের কমিপউটার ভাইরাস আক্রান্ত কিনা পরীক্ষা করতে এবং আক্রান্ত হলে তা থেকে বাঁচার উপায় জানতে একটি নির্দিষ্ট ওয়েব সাইট ভিজিট করার জন্য আহ্বান জানিয়ে আসছে।

৯ জুলাইয়ের পর ভাইরাস আক্রান্ত কমিপউটার ব্যবহারকারীরা আর ইন্টারনেটের সঙ্গে যুক্ত হতে পারবেন না। ফক্স নিউজ জানিয়েছে, গুগল এখন একটি সচেতনতা কর্মসূচির মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারীদের এ ব্যাপারে সজাগ থাকার ব্যাপারে উদ্যোগ নিচ্ছে।

টুইটারে সবচেয়ে জনপ্রিয় রাজনীতিবিদ হুগো শ্যাভেজ

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শ্যাভেজের টুইটার অ্যাকাউন্ট অনুসারীর সংখ্যা ৩০ লাখেরও বেশি। এ হিসেবে তিনি এখন ওয়েবসাইটটির সবচেয়ে জনপ্রিয় লাতিন আমেরিকান রাজনীতিবিদ। সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে এ অসামান্য অর্জন নিয়ে শ্যাভেজ খবুই উৎফুল্ল।

৩০ লাখ অনুসারীর জন্য তিনি একটি বিশেষ ধন্যবাদ বার্তা পাঠিয়েছেন। টুইটারকে আইডিয়া ব্যাটলের জন্য উৎকৃষ্ট প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহারের ঘোষণাও দিয়েছেন তিনি। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল ভিটিভি একটি বিজ্ঞাপনের মাধ্যমে খবরটি দিয়েছে। ২০১০ সালে শ্যাভেজ তার টুইটার অ্যাকাউন্ট চালু করেন। বর্তমানে ক্যান্সারের সঙ্গে প্রতিনিয়ত লড়ে চলেছেন স্পষ্টবাদী বলে পরিচিত ভেনিজুয়েলার প্রেসিডেন্ট। অ্যাকাউন্ট চালুর পর থেকেই তার কাছে প্রচুর বার্তা আসতে শুরু করে। ৫৭ বছর বয়সী শ্যাভেজ ১৯৯৯ সাল থেকে ভেনিজুয়েলার শাসক।

রেলে ই-টিকিট : সম্ভাবনা না বিড়ম্বনা

বাংলাদেশ রেলে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নতুন পদ্ধতি ‘ই-টিকিট’ সম্ভাবনা না বিড়ম্বনা এ নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে তুমুল আলোচনা। নতুন এ ব্যবস্থায় মোট টিকিটের ১০ শতাংশ ইন্টারনেটে কাটা যাবে। তবে বিষয়টি সুনজরে দেখছে না ব্লগ এবং অনলাইন গ্রুপগুলো। যদিও কেউ এর ইতিবাচক দিকটিকেই প্রাধান্য দিয়েছেন তবে নেতিবাচক দিকটিও কম নয়।

এদিকে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নতুন পদ্ধতি ই-টিকিট চালুর বিপক্ষে অবস্থান নিয়েছে ফেসবুক ইউজার ও ব্লগাররা। তারা বলছে, অনলাইনে টিকিট অগ্রিম কেটে আরও বেশি ভোগান্তি বাড়বে, কারণ তিন দিন আগে টিকিট কেটে আবারও সেই লাইনে দাঁড়িয়ে স্টেশনে নির্ধারিত ই-টিকিট বুথ থেকে আসল টিকিট সংগ্রহ করতে হবে। একাধারে এখানে একটির পরিবর্তে দুটি কষ্ট করতে হচ্ছে। এছাড়া তারা দাবি করেন, অনলাইনে এই কঠিন শর্তে টিকিট বিক্রির ব্যবস্থার কারণে কালোবাজারিদের দৌরাত্ম্য বাড়বে।
জানা গেছে, আগে মোট টিকিটের ২৫ ভাগ মোবাইল টিকিটিংয়ের মাধ্যমে দেয়া হতো। এখন থেকে ১৫ শতাংশ মোবাইল টিকিটিংয়ের মাধ্যমে বিক্রি করা হবে। বাকি ১০ শতাংশ টিকিট ই-টিকিটিং ব্যবস্থায় যে কোন ভিসা বা মাস্টার কার্ডের (ডেভিট অথবা ক্রেডিট) মাধ্যমে ইন্টারনেট থেকেই কাটা যাবে।
এক তথ্যে জানা গেছে, উদ্বোধনের দিন থেকে বিভিন্ন গন্তব্যে প্রায় দুই হাজার টিকিট ই-টিকিটিংয়ের মাধ্যমে বিক্রি করা হয়েছে।

নিয়ম অনুযায়ী তিন দিন আগে ই-টিকিটিংয়ের মাধ্যমে টিকিট কিনতে হবে। একটি কার্ডের বিপরীতে সর্বোচ্চ ৪টি টিকিট কেনা যাবে ।www.railway.gov.bd এ ওয়েব পেজে পারচেজ ই-টিকিট অপশনে গিয়ে টিকিট কেনা যাবে। এর জন্য নির্দিষ্ট ফরম পূরণ করার পর স্বয়ংক্রিয়ভাবে টিকিটের দাম কেটে রাখা হবে। ই-টিকিট কেনার পর ফরমের অংশ প্রিন্ট করে স্টেশনে নির্ধারিত ই-টিকিট বুথে জমা দিলেই টিকিট হাতে দেয়া হবে।

বাংলাদেশে ডিজিটাল টিরেস্ট্রিয়াল সহায়তা দেবে আইটিইউ

ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) বাংলাদেশকে ডিজিটাল টিরেস্ট্রিয়াল টেলিভিশন সমপ্রচার (ডিটিটিবি) ব্যবস্থা চালুর ক্ষেত্রে সহায়তা দেবে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) অনুরোধে আইটিইউর উপমহাসচিব হাওলিন ঝাও সমপ্রতি এ আশ্বাস দেন। বিটিআরসি সূত্রে জানা গেছে, দেশে প্রায় পৌনে ২০০ মেগাহার্টজ তরঙ্গ অব্যবহূত রয়েছে, যার মূল্য ২৫ হাজার কোটি টাকার ওপর। বিদ্যমান এনালগ সমপ্রচার ব্যবস্থা থেকে ডিটিটিবি ব্যবস্থা চালু করতেই এ তরঙ্গ কাজে লাগানো যাবে। ব্যবস্থাটি চালু হলে দেশে টেলিভিশন দর্শকদের জন্য নতুন
এক প্রযুক্তির সূচনা ঘটবে।

ওয়ার্ডপ্রেসের নতুন সংস্করণ বাজারে

ওয়ার্ডপ্রেস তাদের আইওএস অ্যাপ্লিকেশনের ৩.০ সংস্করণ অবমুক্ত করেছে। এতে করে পুশ নোটিফিকেশনসহ বেশ কিছু নতুন সুবিধা যোগ করা হয়েছে। দি নেক্সট ওয়েব জানিয়েছে, নতুন এই আপডেটে ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীরা পুশ নোটিফিকেশন অন করে রাখতে পারবেন। এতে তাদের ওয়ার্ডপ্রেস ডটকম ব্লগে যখনই কেউ মন্তব্য করবেন, সঙ্গে সঙ্গেই পুশ নোটিফিকেশন পদ্ধতির মাধ্যমে ব্যবহারকারীকে তা জানিয়ে দেয়া হবে। এর আগের ২.৯.৬ সংস্করণের প্রায় ৪৪টি বাগ বা ত্রুটি দূর করে ৩.০ সংস্করণ অবমুক্ত করা হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...