তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ-১২ (১৬-৬-১২)

ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে তথ্য প্রযুক্তির হাওয়া। তাইতো বর্তমান বিশ্বে তথ্য প্রযুক্তি ছাড়া ভাবাই যায় না। আজ তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ-১২ এ বিশ্বের বেশ কিছু তথ্য প্রযুক্তির খবর তুলে ধরা হলো।

বাংলাদেশের রাষ্ট্রদূত গুগুল সদর দফতরে

যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আকরামুল কাদের ৮ জুন ক্যালিফোর্নিয়ার সেন জোসে শহরে অবস্থিত গুগুল সদর দফতর পরিদর্শন করেন এবং সেখানে কর্মরত বাংলাদেশের সফটওয়্যার প্রকৌশলীদের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন। মার্কিন প্রতিরক্ষা দফতরের স্পেশাল অপারেশন্স কমান্ড কর্তৃক আয়োজিত সোস্যাল মিডিয়াবিষয়ক চার দিনব্যাপী কর্মশালা ও ব্রিফিংয়ের অংশ হিসেবে রাষ্ট্রদূত কাদের ৪-৮ জুন ২০১২ সময়ে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সিলিকন ভ্যালিতে অবস্থান করেন এবং সেখানে বিভিন্ন সামাজিক মাধ্যম প্রতিষ্ঠান যথা- গুগুল, ফেসবুক, ক্রেইগলিস্টর ঊর্ধ্বতন ব্যক্তিদের সঙ্গে মতবিনিময় করেন। গুগুলে কর্মরত বাংলাদেশের সফটওয়্যার প্রকৌশলীদের ১২ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল রাষ্ট্রদূত কাদেরের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন এবং তারা বাংলাদেশের তথ্য ও প্রযুক্তি খাতের উন্নয়নে সহযোগিতা করার ইচ্ছা ব্যক্ত করেন।

প্রথম মাউস

কম্পিউটার ছাড়া আমরা যেমন একটি দিনও কল্পনা করতে পারি না, তেমনি কম্পিউটারের অন্যতম প্রয়োজনীয় একটি যন্ত্রাংশ হিসেবে আমাদের কাছে স্থান করে নিয়েছে মাউস। ১৯৬৩ সালে কম্পিউটারের জন্য বিশ্বের প্রথম মাউসটি তৈরি করেন ডগলাস এঙ্গেলবার্ট। স্ট্যানফোর্ড রিসার্চ ইন্সটিটিউটে এটি তৈরি করেন তিনি। প্রথম সেই মাউসটির আকার আজকের পরিচিত মাউসের মতো ছিল না। বরং এটি তৈরি করা হয়েছিল একটি বক্সের মধ্যে। আর এর সঙ্গে ছিল কোন তলে কাজ করার জন্য বিশেষ চাকা। আকারেও এটি ছিল এখনকার মাউসগুলোর তুলনায় বেশ খানিকটা বড়।

শব্দের চেয়েও দ্রুতগতির গাড়ি!

শব্দের গতি নিয়ে যদি মানুষ চলে তবে অনেক দূরত্ব খুব সহজেই কমিয়ে আনতে পারবে এ প্রজন্ম। সে লক্ষ্যে কম্পিউটার ও মোবাইলের জন্য চিপ বা যন্ত্রাংশ-নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল এবার গাড়িতে তাদের প্রযুক্তি যুক্ত করার পরিকল্পনা করেছে। শব্দের চেয়েও দ্রুত গতিতে ছুটতে সক্ষম এমন গাড়ির নিয়ন্ত্রণ এবং প্রযুক্তি নির্মাণে কাজ শুরু করেছে কম্পিউটার ও স্মার্টফোনের জন্য বিখ্যাত এই প্রতিষ্ঠানটি। এক খবরে টেলিগ্রাফ অনলাইন এ তথ্য জানিয়েছে। ঘণ্টায় হাজার মাইলেরও বেশি ছুটতে সক্ষম ব্লাডহাউন্ড নামের গাড়িটির জন্য প্রযুক্তি নির্মাণের পরিকল্পনার কথা জানিয়েছেন, ইনটেলের প্রধান প্রযুক্তি কর্মকর্তা জাস্টিন যার্টনার। তার মতে, ইনটেলের প্রযুক্তি যুক্ত হলে ব্লাডহাউন্ড গাড়িটি শব্দের চেয়েও দ্রুত গতিতে ছুটতে সক্ষম হবে।

মানুষসহ চীনের নভোযান মহাশূন্যে

মহাশূন্যের রাজত্বে এবার যোগ হচ্ছে চীন। এতদিন কেবল পশ্চিমারাই মহাশূন্যে তাদের সাফল্য বিশ্ববাসীকে জানিয়েছে। এবার এ সাফল্যের ধারাবাহিকতায় আরও একটি নাম যোগ হচ্ছে। আর সেটি হচ্ছে চীন। চলতি জুনের মাঝামাঝিতে মহাশূন্যে মানুষসহ নভোযান পাঠানোর পরিকল্পনার কথা ঘোষণা করেছে চীন। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের তিয়ানগং ১ সেপস স্টেশন থেকে সেনঝাউ ৯ নামে নভোযানটি উৎক্ষেপণ করা হবে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়া জানিয়েছে, এটিতে ৩ জন নভোচারী থাকার কথা রয়েছে, যার মধ্যে একজন মহিলা নভোচারীও থাকতে পারেন। মহাশূন্যে তারা পৃথিবী প্রদক্ষিণ করে এবং গুরুত্বপূর্ণ গবেষণার কাজ করবেন। চীনের এই অভিযান সফল হলে তা হবে মানুষসহ মহাশূন্যে যান পাঠানোর ক্ষেত্রে দেশটির চতুর্থ সাফল্য।

দুটি সিম-ই সচল থাকবে

প্রযুক্তির নিত্য উন্নয়নে বিভিন্ন এসেছে নতুন নতুন সব সুবিধা। আর আপনার হাতের মোবাইল ফোনটিও হয়ে উঠেছে অন্যতম সঙ্গী। এখন একটি হ্যান্ডসেটে একই সঙ্গে একাধিক সিম অন করা যায়। তবে বেশিরভাগ ক্ষেত্রেই থাকে দুটি সিম। অনেক সময় দেখা যায় একটি সিমে কথা বলা হচ্ছে কিন্তু অন্য সিমটিতে কেউ ফোন করলে সেটি বন্ধ দেখাচ্ছে। এ সমস্যাটি আপনি চাইলেই দূর করতে পারেন। এর জন্য প্রথমে আপনাকে ফোনের কল ওয়েটিং অপশনটি একটিভ রাখতে হবে ২টি সিম থেকেই। এর পর সিম ১ এর ঈধষষ ংবঃরহমং থেকে ঈধষষ ফরাবৎঃ এ যান। এখানে উরাবৎঃ রভ ড়ঁঃ ড়ভ ৎবধপয-এ অপঃরাব-এ গিয়ে ঞড় ড়ঃযবৎ হঁসনবৎ-এ যান। এখানে আপনার সিম ২ এর নম্বর দিয়ে ঙশ করুন। একইভাবে সিম ২-এর ঈধষষ ংবঃরহমং থেকে ঈধষষ ফরাবৎঃ এ যান। এখানে উরাবৎঃ রভ ড়ঁঃ ড়ভ ৎবধপয-এ অপঃরাব-এ গিয়ে ঞড় ড়ঃযবৎ হঁসনবৎ-এ আপনার সিম ১ এর নম্বর দিয়ে ঙশ করুন। এক্ষেত্রে আপনি যেই সিমেই অবিরত কথা বলুন না কেন আপনার এক সিমের কল অন্য সিমে চলে আসবে।

২০১৪ সালের মধ্যে টুইটার আয় করবে ১০০ কোটি ডলার

আগামী ২০১৪ সাল নাগাদ ১০০ কোটি ডলারের বেশি রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে শীর্ষ জনপ্রিয় সাইট টুইটার।
বিশ্লেষকদের ধারণা অনুযায়ী, সাইটটিতে বিজ্ঞাপন ও ব্লগিং সেবা বৃদ্ধি পাওয়ায় এ লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবে প্রতিষ্ঠানটি। গবেষণা প্রতিষ্ঠান ইমার্কেটারের গবেষকরা জানিয়েছেন, ২০১৪ সাল নাগাদ টুইটারে প্রচারিত বিজ্ঞাপন থেকে রাজস্ব বেড়ে ৫৪ কোটি ডলারে দাঁড়াবে। গত বছরের এ খাতে রাজস্বের পরিমাণ ছিল ১৩ কোটি ৯৫ লাখ ডলার। টুইটারের বিজ্ঞাপনসেবা ব্যবহারকারীর প্রত্যেকেই সন্তুষ্ট বলে জানিয়েছেন নিউইয়র্কের ফররেসটার রিসার্চ ইনকর্পোরেটেডের নেইট এলিয়ট। তিনি বলেন, টুইটারের পক্ষে বিজ্ঞাপন থেকে আরও রাজস্ব পাওয়া সম্ভব। ফেসবুক বা গুগলের তুলনায় টুইটারের রাজস্ব বৃদ্ধি কম বলেও জানিয়েছেন বিশ্লেষকরা। ১০০ কোটি ডলার রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা স্পর্শ করতে গুগলের ৫ বছর এবং ফেসবুকের ৬ বছর সময় লেগেছে। ২০০৬ সালে প্রতিষ্ঠিত টুইটার ২০১৪ সালে ৮ বছরে পা দিয়ে এ লক্ষ্যে পৌঁছবে বলে আশা করা যাচ্ছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...