তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ-১৫ (৭-৭-১২)

ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে তথ্য প্রযুক্তির হাওয়া। তাইতো বর্তমান বিশ্বে তথ্য প্রযুক্তি ছাড়া ভাবাই যায় না। আজ তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ-১৫ এ বিশ্বের বেশ কিছু তথ্য প্রযুক্তির খবর তুলে ধরা হলো।

আইপ্যাড নামের মূল্য ৬ কোটি ডলার!

অবশেষে চীনে নির্ধারিত হলো আইপ্যাড নামের মূল্য। একই সঙ্গে দীর্ঘদিনের মামলা মোকাদ্দমা থেকে রক্ষা পেল অ্যাপল। চীনের জনপ্রিয় মনিটর এবং মিডিয়া পণ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠান প্রোভিউ ট্রেডমার্ক নীতিমালা ভঙ্গের অভিযোগ এনে অ্যাপলের বিরুদ্ধে মামলা করে।

সম্প্রতি চীনের উচ্চ আদালতের ৬০ মিলিয়ন অর্থ প্রদানের রায়ে প্রতিষ্ঠান দুটির মামলার নিষ্পত্তি হয়। তবে প্রোভিউয়ের চাওয়া ছিল ১.৬ বিলিয়ন। উল্লেখ্য, চীনে আইপ্যাড নাম ব্যবহারের কারণে প্রোভিউ দাবি করে এটি তাদের ট্রেডমার্কের অধিকার। কারণ প্রোভিউ টেকনোলেজি মনিটর সিরিজের জন্য এটি নির্দিষ্ট করে। ওই পণ্যটি অ্যাপলের ম্যাকের অনুরূপ। তাই ট্রেডমার্ক লঙ্ঘনের দোষারোপ করে গত ২০১০ সালের অক্টোবরে মামলা নথিভুক্ত হয়। নিষ্পত্তি বিবরণীতে প্রোভিউ আইনজীবী জানান, উচ্চ আদালতের রায় জানানোর পর গত সপ্তাহে এর কার্য সম্পন্ন হয়েছে। তিনি আরও বলেন এই অর্থ বেশি নয় কারণ মূল চাহিদা ছিল ১.৬ বিলিয়ন ডলার। এদিকে অ্যাপল অভিযোগ করে একসময় ইউরোপিয়ান ইউনিয়ন, সাউথ কোরিয়া, মেক্সিকো, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড এবং ভিয়েতনামের জন্য ট্রেডমার্ক ক্রয়ে প্রতারণামূলক কৌশল অবলম্বন করায় ৩৫ হাজার পাউন্ড শাস্তি দেয়া হয়। এদিকে প্রতিবেদনে জানানো হয়, অ্যাপল প্রতিনিধি আইপি অ্যাপলিকেশন ডেভেলপমেন্ট লিমিটেড নামের ভুয়া প্রতিষ্ঠান তৈরি করে এবং আইপ্যাড ট্রেডমার্ক ক্রয় করে ব্যবহার করে। যখন তারা বলেছিল প্রোভিউয়ের সঙ্গে ব্যবসায় প্রতিদ্বন্দ্বিতা আসবে না।

পাঁচটি পরিসেবা বন্ধ করছে গুগল

মূল ব্যবসার সঙ্গে যুক্ত নয় এমন পাঁচটি পরিষেবা বন্ধ করে দেয়ার কথা ঘোষণা করল গুগল। এর মাঝে অন্যতম হচ্ছে ব্যক্তিগত হোমপেজ সেবা আইগুগল এবং গুগল ভিডিও। আই গুগল বন্ধ হয়ে যাবে ২০১৩ সালের ১ নভেম্বর। ব্যবহারকারীরা তাদের তথ্য সমন্বয় অথবা সরিয়ে নেয়ার জন্য ১৬ মাস হাতে পাচ্ছেন বলে জানিয়েছে গুগল। এক ব্লগ পোস্টের মাধ্যমে গুগল জানিয়েছে, বর্তমান যুগের ওয়েব এবং মোবাইল অ্যাপ্লিকেশনগুলোর কারণে আইগুগল তার প্রয়োজনীয়তা হারিয়ে ফেলেছে। মে, ২০০৯ থেকে গুগল তার গুগল ভিডিও পরিষেবাটিতে ভিডিও আপলোড নেয়া বন্ধ করে দিলেও, যে সব ভিডিও সাইট এখনও হোস্ট করছে সেগুলো ইউটিউবে স্থানান্তরিত করা হবে বলে জানিয়েছে। একই সঙ্গে ব্যবহারকারীদের তাদের কনটেন্ট ২০ আগস্টের মধ্যে হয় মুছে ফেলতে অথবা ডাউনলোড করার অনুরোধ জানিয়েছে প্রতিষ্ঠানটি। অন্যান্য যেসব পরিষেবা গুগল বন্ধ করে দিচ্ছে তার মাঝে রয়েছে গুগল মিনি, গুগল টক চ্যাটব্যাক এবং সিম্বিয়ান সার্চ অ্যাপ। গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকে প্রতিষ্ঠানটি প্রায় ৩০টি পণ্য বন্ধ করে দিয়েছে।

গুগল সার্চের জন্য টাকা নেবে!

না না, সব রকম সার্চেই টাকা লাগবে না। শুধু গুগলের ‘প্রডাক্ট সার্চ’ করানোর জন্য টাকা দিতে হবে।
এখানে এতদিন সার্চ করা যেত বিনা মূল্যে।

তবে শিগগিরই সার্চ ইঞ্জিনটিতে পণ্যের প্রচারের জন্য টাকা দিতে হবে বিজ্ঞাপনদাতাদের। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রের বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে পণ্যের বিজ্ঞাপন বাবদ টাকা নেয়ার সিদ্ধান্তটি কার্যকর করতে যাচ্ছে গুগল কর্তৃপক্ষ। আর এজন্য ‘গুগল শপিং’ নামে নতুন সেবা চালু করবে গুগল। গুগল শপিংয়ের ভাইস প্রেসিডেন্ট (পণ্য ব্যবস্থাপনা) সামির সামাত বলেন, আমরা যুক্তরাষ্ট্রে গুগল প্রডাক্ট সার্চ অপশনটিকে সত্যিকারভাবে বাণিজ্যিক রূপদান করতে যাচ্ছি। আমাদের লক্ষ্য, ‘গুগল শপিং’ নাম দিয়ে পণ্য খোঁজার পদ্ধতিটিকে আরও আধুনিক করে তোলা।

ভারতীয় পকেট রাউটার

ভারতের রাষ্ট্রীয় টেলিকম প্রতিষ্ঠান বিএসএনএল সম্প্রতি থ্রিজি ওয়্যারলেস পকেট রাউটার উন্মোচন করেছে। একটি সিমকার্ড ব্যবহার করে এর মাধ্যমে বেশ কয়েকটি ডিভাইসকে যুক্ত করা যাবে। উইঙ্কনেট এমএফ ৫০ রাউটারটি নেটওয়ার্ক জোনও তৈরি রতে সক্ষম। রাউটারটির মূল্য ৫৮০০ রুপি। তবে ওই ডিভাইসটিতে কেবল বিএসএনএলের সিমকার্ড কাজ করবে। ডিভাইসের সঙ্গে এক গিগাবাইট ডাটা বিনামূল্যে প্রদান করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বাংলাদেশে সাড়ে ২৪ লাখ ফেসবুক ইউজার

লন্ডনভিত্তিক সামাজিক যোগাযোগের তথ্যবিশ্লেষক প্রতিষ্ঠান সোশ্যাল বেকার্স এক জরিপে জানিয়েছে, বর্তমানে বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ২৪ লাখ ৬৯ হাজার ৭৬০ জন এবং ফেসবুক ব্যবহারকারী হিসেবে বিশ্বে বাংলাদেশের অবস্থান এখন ৫৫তম। সোশ্যাল বেকার্সের কাজ হচ্ছে বিশ্বের ৭৫টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে টুইটার, ফেসবুক, ইউটিউব, লিঙ্কডইন এবং গুগল+ ব্যবহার করে বিজ্ঞাপন দিলে তা সেসব দেশের জনগণের ওপর কতটা প্রভাব ফেলবে তার সমীক্ষা দেয়া। প্রতিষ্ঠানটি প্রতিদিন তার ওয়েবসাইটে বিশ্বের ২০০টি দেশের ফেসবুক সংক্রান্ত পরিসংখ্যান প্রদান করে থাকে।

সোশ্যাল বেকার্সের তথ্য অনুসারে, দেশের মাত্র ১.৫৬% মানুষের কাছে ফেসবুক পৌঁছাতে সক্ষম হয়েছে। গত ছয় মাসে বাংলাদেশে ফেসবুক ব্যবহার ৪ শতাংশ হারে বেড়েছে। সবচেয়ে বেশি ফেসবুক ব্যবহারকারী ১৮ থেকে ২৪ বছর বয়সীরা। এই বয়সী ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বাংলাদেশে দ্রুত বাড়ছে। মোট ফেসবুক ব্যবহারকারীর অর্ধেক অংশই এই বয়সী। এ ছাড়া বাংলাদেশে ২৫ থেকে ৩৪ বছর বয়সী ফেসবুক ব্যবহারকারী ৩০ শতাংশ এবং দেশে মোট ফেসবুক ব্যবহারকারীর ৭৭ শতাংশ পুরুষ ও ২৩ শতাংশ নারী। উল্লেখ্য, বিশ্বে সবচেয়ে বেশি নারী ফেসবুক ব্যবহারকারীর দেশ বুলগেরিয়া। দেশটির ফেসবুক ব্যবহারকারীর ৫২ শতাংশই নারী। ১৫ কোটিরও বেশি ফেসবুক ব্যবহারকারীর দেশ হিসেবে প্রথম অবস্থানটি যুক্তরাষ্ট্রের। তবে কেউ কেউ বলছেন চীনে ফেসবুক নিষিদ্ধ না হলে তারাই এ পরিসংখ্যানে সবার উপরে থাকতেন। আর ব্যবহারকারীর দিক থেকে যুক্তরাষ্ট্রের পরের অবস্থানেই রয়েছে ব্রাজিল ও ভারত। এ দিকে সোশ্যাল বেকার্সের তথ্য অনুসারে ফেসবুক ব্যবহারের শীর্ষ ছুঁতে দ্রুত ছুটছে ভারত। ভারতে রয়েছে ফেসবুকের চার কোটি ৬৩ লাখ ব্যবহারকারী। ২০১৫ সাল নাগাদ যুক্তরাষ্ট্র ও ব্রাজিলকে পেছনে ফেলে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুক ব্যবহারকারীর হিসেবে শীর্ষস্থানে চলে যাবে দেশটি।

ভারতে থ্রিজির দাম কমাল এয়ারসেল

ভারতে একের পর এক থ্রিজির মূল্য কমানোর প্রতিযোগিতা চলছে। প্রথমে এয়ারটেল, আইডিয়া তারপরে ভোডাফোন এবং সর্বশেষ এবার এয়ারসেল থ্রিজি ডাটা মূল্য কমাতে বাধ্য হল। প্রতিষ্ঠানটি নতুন যে মূল্য নির্ধারণ করেছে তা এই খাতে সর্বনিম্ন মূল্য হিসেবে বিবেচিত হচ্ছে। নতুন মূল্য অনুযায়ী দৈনিক মাত্র ৮ রুপিতেই (১১.৮০ টাকা) উচ্চগতির ইন্টারনেট ব্যবহার করতে পারবে একজন ব্যবহারকারী। এই মূল্য টুজি ডাটা প্ল্যান মূল্য থেকে মাত্র ৩ রুপি বেশি। এয়ারসেল দেশটির চতুর্থ অপারেটর যে থ্রিজি মূল্য কমিয়ে ব্যবহারকারীর ব্যবহার বৃদ্ধির মাধ্যমে লাভ তুলে আনার প্রচেষ্টা চালাচ্ছে।

ট্রান্সপারেন্ট স্মার্টফোন

খুব শিগগিরই বাজারে আসছে ট্রান্সপারেন্ট স্মার্টফোন। ফলে স্মার্টফোন ইউজাররা পাবে আরও বাড়তি কিছু সুবিধা। এ ধরনের ফোনের সামনে-পেছনে দু’দিকেই যুক্ত থাকবে টাচস্কিন। আর একই সঙ্গে দুটি অ্যাপ ব্যবহার করার সুবিধা থাকায় নতুন নতুন চমক তৈরি করা যাবে।

জানা গেছে, ফুজিৎসুর সহযোগিতায় ট্রান্সপারেন্ট ফোন তৈরি করেছে ডোকোমো। নতুন এই স্মার্টফোনটির প্রটোটাইপ নিয়ে ইউটিউব ভিডিওতে বিস্তারিত জানিয়েছে প্রতিষ্ঠানটির (ডেকোমো) অ্যাডভান্সড টেকনোলজি গ্রুপের সিনিয়র সদস্য মাসাশি তাগায়া।

এ স্মার্টফোনটির সামনের ও পেছনের টাচ প্যানেল ব্যবহার করে একই সঙ্গে একাধিক অ্যাপ চালানো যাবে। তবে একটি সমস্যাও আছে এ ধরনের স্মার্টফোনে। আর সেটি হল এর ডিসপ্লে। এর ডিসপ্লে মাত্র ২.৪ ইঞ্চি যা অন্য যে কোন স্মার্টফোনের ডিসপ্লে থেকে ছোট। তবে জানা গেছে মূল ফোনের ডিসপ্লে বাজারের অন্য স্মার্টফোনগুলোর ডিসপ্লের মতোই আকারে বড় হবে। আর এটি ট্রান্সপারেন্ট হওয়ায় এবং সামনে পেছনে দু’দিকের টাচ প্যানেল একই সঙ্গে ব্যবহার করার সুবিধা থাকায় অনেক অনেক অ্যাপ ইউজাররা একই সময়ে একই সঙ্গে ব্যবহার করতে পারবেন। ফলে ধারণা করা হচ্ছে ইউজারদের এটি নতুন এক অভিজ্ঞতা দেবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...