জেনেনিন ফেসবুকে কোন প্রতিষ্ঠান আপনার উপর নজরদারি করছে এবং তাদের ব্লক করুন! [টিউটোরিয়াল]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ফেসবুক আমাদের দৈনন্দিন জীবনের একটি বিশেষ অংশে পরিণত হয়েছে। তবে সম্প্রতি সময়ে ফেসবুক যেমন আমাদের বন্ধু এবং পরিবারের কাছে এনে দিচ্ছে ঠিক তেমন ভাবে এর মাধ্যমে আমাদের নানান তথ্য চলে যাচ্ছে বিজ্ঞাপন সংস্থার নিকট!


k-bigpic

ফেসবুকে ব্যবহারকারীরা নিজেদের নানান তথ্য, লাইক, ইন্টারেস্ট সহ ফোন নাম্বার শেয়ার করে থাকেন। তবে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য যদি একজন ব্যবহারকারী চান কেউ না জানুক তবে তা ফেসবুক হাইড রাখে। কিন্তু আমরা ফেসবুক ব্যবহার করার ক্ষেত্রে নানান সময় নানান অ্যাপ ব্যবহার করি। এসব অ্যাপ ব্যবহার করার সময় আমরা সে সব অ্যাপ কে আমাদের প্রোফাইল এবং ব্যক্তিগত তথ্য দেখার অনুমতি দেই। আমাদের অনুমতি নিয়েই এসব অ্যাপ আমাদের তথ্য সমূহ বিক্রয় করে বিভিন্ন বিজ্ঞাপনি সংস্থার কাছে!

বিষয়টি শুনে নিশ্চয় চমকে উঠছেন? হ্যাঁ চমকানোর কথাই। কেউ চাইবেন না যে তাঁর ব্যক্তিগত তথ্য অন্য কেউ ব্যবহার করুক কিংবা বিক্রয় করুক। অতএব আজ আমরা আমাদের টিউটোরিয়ালে দেখব কিভাবে আপনি এসব অ্যাপ নিয়ন্ত্রণ করবেন এবং যা সন্দেহজনক তা ব্লক করবেন।

১) প্রথমে আপনি আপনার ফেসবুক একাউন্টের সেটিংস অংশে যান।

screen_shot_2014-01-24_at_1.52.56_pm

২) এবার সেখানে সেটিংস আইকনে ক্লিক করুন।
screen_shot_2014-01-24_at_1.53.08_pm

৩) এবার ফেসবুক আপনাকে আপনার ব্যবহৃত অ্যাপ সমূহ দেখাবে। সেখানে আপনি অল অ্যাপ অংশে ক্লিক করলে সকল অ্যাপ দেখতে পাবেন।

screen_shot_2014-01-24_at_1.53.30_pm

৪) প্রত্যেকটি অ্যাপ এর জন্য তাঁর ঠিক পাশেই ডানদিকে দেখা যাবে এডিট এবং একটি ক্রস চিহ্ন রয়েছে। আপনি যদি এডিট দেন তবে দেখতে পাবেন ঐ নির্দিষ্ট অ্যাপ সমূহ আপনার কি ধরণের ব্যক্তিগত তথ্যে প্রবেশ করতে পারে।

How_To_See_All_The-7c8d36f669560ae3dcc63c52121358cf

৫) আপনি যদি মনে করেন যে এই অ্যাপ আপনার কোন সমস্যা তৈরি করছেনা এবং আপনি ব্যবহার করতে চান তবে তা সেভাবেই রেখে দিন।

screen_shot_2014-01-24_at_1.55.45_pm

৬) তবে আপনি যদি মনে করেন এমন কোন অ্যাপ যা আপনার জন্য অপ্রয়োজনীয় এবং আপনি জানেন না এই অ্যাপ আপনার কি কি তথ্য নিচ্ছে। তাহলে আপনি এডিটে ক্লিক করলে দেখতে পাবেন ঐ অ্যাপ আপনার শুধুই লাইক বা ইন্টারেস্ট বিষয়ক তথ্য নিচ্ছে নাকি আপনার সকল তথ্য অর্থাৎ বেসিক ইনফরমেশান সংগ্রহ করছে। বেসিক তথ্য সংগ্রহ করা মানে আপনার সকল বিষয়ে এই অ্যাপ প্রবেশের অনুমুতি পেয়েছে। আপনাকে যা করতে হবে আপনি এবার রিমোভ অ্যাপ অংশে ক্লিক করে এই অ্যাপটি রিমোভ করে দিতে পারেন। তাহলে এটি আর আপনার কোন তথ্যে প্রবেশ কিংবা পাচার করতে পারবেনা।

সকল ফেসবুক ব্যবহারকারীর উচিৎ উপরের বর্ণিত পদ্ধতিতে নিজ নিজ ফেসবুক একাউন্ট অনাকাঙ্ক্ষিত অ্যাপ থেকে নিরাপদে রাখা। এতে একাউন্টের নিরাপত্তার পাশাপাশি ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যও থাকবে নিরাপদ।

সূত্রঃ দি টেক জার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...