The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জেনে নিন জিমেইল ব্যবহারের কিছু সুবিধাজনক টিপস [টিউটোরিয়াল]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ দৈনন্দিন জীবনে ই-মেইল এখন অত্যাবশ্যকীয় একটি উপাদান। ই-মেইল ব্যবহারকারীদের বেশিরভাগই জিমেইল ব্যবহারকারী। পাঠকদের জন্য আজকে তুলে ধরা হল জিমেইলের কয়েকটি গাইডলাইন।


JESS3_Gmail_Makingof-11

জিমেইল দ্রুত লোড করুন

নিম্ন গতির ইন্টারনেট সংযোগে জিমেইল লোড হতে কিছুটা বেশি সময় নেয়। এক্ষেত্রে ব্যবহারকারীরা জিমেইলের বেসিক সংস্করণ ব্যবহার করতে পারেন। এটি খুব দ্রুত লোড হয়ে থাকে। বেসিক সংস্করণের জন্য ক্লিক করুন বেসিক জিমেইল। জিমেইলের বেসিক সংস্করণে ব্যবহারকারীরা চ্যাটের অপশনটি পাবেন না। এছাড়াও মূল জিমেইল সংস্করণে ইমেইলগুলো যেভাবে বিন্যস্ত থাকে বেসিক সংস্করণে এটি দেখা যাবে না।

clip_image00211

ইমেইলের ডেস্কটপ নোটিফিকেশন চালু করুন

আপনি যদি ক্রোম ব্রাউজার ব্যবহার করে থাকেন তবে আপনি খুব সহজেই আপনার ডেস্কটপে ইমেইল নোটিফিকেশন চালু করতে পারবেন। ডেস্কটপ নোটিফিকেশনের জন্য নিচের পদ্ধতিটি অনুসরণ করুন।

১. ক্রোম চালু করে এর মেনুবারে ক্লিক করুন। সেখান থেকে settings ক্লিক করুন

clip_image00410

২. সেটিংস ডিসপ্লে চালু হওয়ার পর একেবারে নিচে লক্ষ্য করুন show advanced settings এখানে ক্লিক করুন

clip_image00511

৩. নতুন আরো কিছু অপশন আসবে আপনার সামনে তার মধ্যে Privacy Settings এর content settings সিলেক্ট করুন।

clip_image00610

৪. নতুন একটি ডিসপ্লে চালু হবে সেখানে স্ক্রলের পর নিচে দেখতে পাবেন Notification এখানে Ask me when a site wants to show desktop notifications এ টিক দিন।

clip_image00711

৫. তারপর Done বাটনে ক্লিক করে বেরিয়ে আসুন। ক্রোমের settings প্যানেলটি বন্ধ করে দিন।

clip_image00911

এবার আপনার ব্যবহৃত উইন্ডোজ ডেস্কটপের লুকানো নোটিফিকেশন চালু করুন

১. আপনার ডেস্কটপের Show hidden icons ক্লিক করলে দেখতে পাবেন পপ-আপ বক্স সেখান থেকে Customize ক্লিক করুন।

clip_image01010

২. নোটিফিকেশন এরিয়ায় স্ক্রল করে নিচের দিকে Google Chrome দেখতে পাবেন সেখানে ডায়ালগ বক্সে ক্লিক করলে ড্রপ-ডাউন লিস্ট আসবে সেখানে Show icon and notifications সিলেক্ট করুন। এবার Ok দিয়ে বের হয়ে আসুন।

clip_image0129

আলাদাভাবে জিমেইলের ডেস্কটপ নোটিফিকেশন চালু করুন

জিমেইল থেকে আলাদাভাবে ডেস্কটপ নোটিফিকেশন চালু করতে পারেন। এরজন্য আপনাকে জিমেইলের সেটিংসে গিয়ে Desktop Notification অপশনে তিনটি ডায়ালগ বক্স দেখতে পাবেন। সেখানে New mail notifications on সিলেক্ট করুন। তারপর Save Changes দিয়ে বেরিয়ে আসুন। এবার আপনি যদি আপনার ব্রাউজারে অন্য ট্যাবে কাজ করতে থাকেন কিংবা আপনার ব্রাউজার মিনিমাইজ করে রাখেন তবে নতুন মেইল আসা মাত্র আপনার ডেস্কটপে নোটিফিকেশন আসবে।

clip_image01511

এছাড়াও আপনি জিমেইল একাউন্টে  আপনার সিগনেচার যুক্ত করতে পারেন। সেটিংস থেকে নিচের দিকে signature অপশনটি দেখতে পাবেন সেখানে signature on টিক দিন। তারপর আপনার সিগনেচারটি লিখুন। save changes দিয়ে বেরিয়ে আসুন।

Settings_-_khairultohin@gmail.com_-_Gmail_-_2014-03-15_21.05.59

জিমেইলের ইনপুট টুলস চালু করুন

জিমেইলের ভার্চুয়াল কিবোর্ড কিংবা আইএমই(ইনপুট মেথড ইডিটর) সুবিধা রয়েছে। এই সুবিধাটি চালু কিংবা বন্ধ করে রাখা যায়। এর মাধ্যমে ব্যবহারকারী বাংলা কিবোর্ড, বাংলা ফোনেটিক ব্যবস্থা চালু রাখতে পারেন। সুবিধাটি চালু করতে জিমেইলের settings এ প্রবেশ করুন। তারপর Language অপশনে গিয়ে Enable input tools বক্সে টিক দিন।

clip_image02013

তারপর জিমেইলের মূল পেইজে উপরের দিকে দেখতে পাবেন একটি কিবোর্ড চিহ্ন তাতে ক্লিক করুন। input tools settings সিলেক্ট করলে একটি ডায়ালগ বক্স দেখতে পাবেন সেখান থেকে বাংলা অথবা বাংলা ফোনেটিক সিলেক্ট করে নিতে পারেন।

clip_image01812

Inbox_(60)_-_khairultohin@gmail.com_-_Gmail_-_2014-03-17_11.16.56

এভাবে আপনি আপনার জিমেইলকে নিজের সুবিধাজনকভাবে ব্যবহার করতে পারেন।

তথ্যসূত্রঃ হাউটুগিক

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...