The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কম্পিউটার থেকে তথ্য সম্পূর্ণ ভাবে মুছতে যা যা করণীয় [টিউটোরিয়াল]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আমরা সাধারণত আমাদের কম্পিউটার বা ড্রাইভ থেকে কোন তথ্য ডিলিট করে দিলে সেটা সম্পূর্ণরুপে ডিলিট হয়না। ডিলিট করা তথ্য ড্রাইভেই থেকে যায় যা পরে যে কেউ আবার ফিরিয়ে আনতে পারে। আজ আমরা দেখবো, কিভাবে আপনি ড্রাইভ থেকে ডিলিট করা তথ্য সম্পূর্ণ ভাবে মুছে দিতে পারবেন।


Clean-hard-disk-600x400

অনেক ক্ষেত্রেই আমরা আমাদের অপ্রয়োজনীয় কিছু ডাটা ডিলিট করে থাকি আমাদের কম্পিউটার থেকে। তবে এসব ডাটার মাঝে কিছু ডাটা থাকে যা আসলেই স্পর্শকাতর, যা অন্যকারোর হাতে গেলে ক্ষতি হতে পারে। ফলে এসব ডাটা নিশ্চিত ভাবে আপনার কম্পিউটার থেকে ডিলিট করা জরুরী। যারা নিজেদের গুরুত্বপূর্ণ ডাটা সম্পূর্ণ ভাবে কম্পিউটার থেকে মুছে ফেলতে চান, তাদের জন্য রয়েছে বেশ কিছু সফটওয়্যার। আপনি চাইলে এসব সফটওয়্যার ব্যবহার করে ড্রাইভ থেকে ডাটা মুছে ফেলতে পারবেন। চলুন দেখে নিই কিভাবে তা সম্ভব।

Eraser ব্যবহার

209418-eraser-menu_original

আপনি Eraser ব্যবহারকরে সম্পূর্ণ ভাবে ড্রাইভ থেকে ডিলিট হওয়া ডাটা মুছে ফেলতে পারেন। Eraser একটি ফ্রি সফটওয়্যার, এটি ডাউনলোড করতে পারেন এখন থেকে। আপনি যদি একবার আপনার কম্পিউটারে Eraser ইন্সটল করেন তবে এর সাহায্যে আপনি আপনার কম্পিউটার থেকে ডিলিট করা ফাইল সমূহ দেখতে পাবেন। Eraser অন করে আপনি রাউইট ক্লিক করে নির্দিষ্ট ফাইল ডিলিট করে দিতে পারবেন। এটি সম্পূর্ণ নিরাপদ ভাবে আপনার কাঙ্ক্ষিত ফাইল সম্পূর্ণ ভাবে কম্পিউটার থেকে ডিলিট করে দেবে। এবং ডিলিট করা শেষে আপনাকে আলাদা ভাবে নটিফিকেশান দেখাবে।

SDelete ব্যবহার

209418-sdelete_original

আপনি চাইলে আরেকটি সফটওয়্যার SDelete ব্যবহার করার মাধ্যমেও সম্পূর্ণ ভাবে ডিলিট করা ফাইল ড্রাইভ থেকে মুছে ফেলতে পারবেন। এটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

প্রথমে আপনাকে আপনার কম্পিউটারের স্টার্ট মেন্যু চালু করে সেখানে সার্চ এর ঘরে cmd লিখে সার্চ দিতে হবে। এবার আপনাকে উইন্ডোজ এর কোথায় SDelete ইন্সটল করেছেন তা দেখিয়ে দিতে হবে। এখান থেকে SDelete আসলে সেখানে আপনি কোন ফাইল ডিলিট করতে চান তার নাম দিতে হবে এবং এন্টার অংশে ক্লিক দিতে হবে। ফাইল টি ডিলিট হলে উইন্ডোজ আপনাকে দেখাবে আপনার দেখানো ফাইল ডিলিট হয়ে গেছে।

clean-hard-drive

এছাড়াও আপনি “সিক্লিনার” নামের সফটওয়্যার দিয়েও কম্পিউটারের ড্রাইভ থেকে তথ্য সম্পূর্ণ ভাবে গায়েব করতে পারবেন। সিক্লিনার দিয়ে স্মার্টফোন ইউএসবি সংযোগে কম্পিউটারে সংযুক্ত করে স্মার্টফোনের তথ্যও সম্পূর্ণ ভাবে ডিলিট করতে পারবেন। সিক্লিনার ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

আপনি যদি অ্যাপলের ম্যাক ব্যবহারকারী হয়ে থাকেন তবে অ্যাপেল ম্যাক এ বিল্ড ইন ভাবেই একটি স্বয়ংক্রিয় ক্লিনার দিয়েছে। অ্যাপল ম্যাক ওএস এক্স এর সঙ্গে ‘বিল্টইন’ টুলস রয়েছে যা কোন তথ্য পুরোপুরি মুছে ফেলতে সহায়তা করবে৷ এটি ব্যবহারকরে আপনি ডিলিট করা ফাইল ড্রাইভ থেকে সম্পূর্ণ ভাবে মুছে ফেলতে পারবেন।

এছাড়া আপনি কম্পিউটারের নির্দিষ্ট ড্রাইভ ফরম্যাট করে কিংবা স্মার্টফোন ফরম্যাট করে তথ্য মুছে ফেলতে পারবেন। তবে এতে ঐ তথ্যের সাথে সাথে অন্যান্য তথ্যও হারিয়ে যেতে পারে।

সূত্রঃ পিসিওয়ার্ল্ড

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...