The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জেনে নিন কখন দুধ আপনার শরীরের জন্য অপকারী

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ দুধ হলো একটি সুষম পুষ্টিকর খাদ্য। এতে রয়েছে শরীরের জন্য উপকারী প্রায় সকল উপাদান। কিন্তু এমন অনেকেই আছেন যাদের দুধ খেলে পাকস্থলীতে সমস্যা হয়। চিকিৎসক ও খাদ্য বিশেষজ্ঞরা একে বলেন, ‘ল্যাকটোজ ইনটলারেন্স’।


lactose_intolerance_dos_and_donts

ল্যাকটোজ ইনটলারেন্স কী?

দুধের নিজস্ব শর্করা কিংবা ল্যাকটোজ হজম করতে না পারার পরিস্থিতিতে বলা হয় ল্যাকটোজ ইনটলারেন্স। সত্যিকারঅর্থে অনেকের শরীরের ভেতরকার রাসায়নিক পদার্থ দুধের ল্যাকটোজকে হজম করতে পারে না।

কেন এই ইনটলারেন্সটি তৈরি হয়?

পাকস্থলীর ক্ষুদ্রান্ত্র থেকে নির্গত ল্যাকটেজ নামক একপ্রকার উৎসেচক বা এনজাইম। এই ল্যাকটেজ এনজাইম দুধের শর্করা হজমে সাহায্য করে থাকে। কিন্তু যাদের শরীরে এই ল্যাকটেজ এনজাইমের ঘাটতি রয়েছে তাদের দুধ হজম করাটা অসুবিধাজনক হয়ে থাকে।

lactose_intolerance_diagram

ল্যাকটোজ ইনটলারেন্সের উপসর্গ কি?

ল্যাকটোজ ইনটলারেন্সের ফলে ডায়রিয়াজনিত লক্ষণ দেখা দেয় বেশি। এছাড়াও তলপেটে ব্যথা, বমি বমি ভাব, শরীরে অস্বস্তি লাগা ইত্যাদি হলো এই ল্যাকটোজ ইনটলারেন্সের লক্ষণ। অনেকে একে ইরিটেবল বাওয়েল সিনড্রোম ভেবে ভুল করে থাকেন। কিন্তু এটি মূলত ল্যাকটোজঘটিত সমস্যা।

ল্যাকটোজ ইনটলারেন্স কিভাবে তৈরি হয়?

মূলত এটি একটি বয়স বৃদ্ধিজনিত সমস্যা। বয়স বাড়ার সাথে সাথে শরীরের ল্যাকটোজ উৎপাদন কমে যায়। এছাড়াও ক্যান্সার কোষের বৃদ্ধিজনিত কারণে শরীরের ল্যাকটোজ ঘাটতি দেখা দেয়। তাছাড়া বিভিন্ন ধরনের ক্রনিক ডিজিজ বা সিলিয়াক ডিজিজ যেমন গ্যাস্ট্রিক বা পাইলস হয়ে থাকলে শরীরে ল্যাকটোজ উৎপাদন কমে যায়। বংশগত কারণেও শরীরের ল্যাকটোজ ঘাটতি থাকতে পারে।

lactose_intolerant_1668255

ল্যাকটোজ ইনটলারেন্সের এই সমস্যায় আক্রান্ত রোগীরা দুগ্ধজাত অন্যান্য খাবার খেতে পারেন। তার মধ্যে রয়েছে দই, পনির কিংবা ছানা। এগুলো তাদের পেটে সমস্যা করবে না- একথা চিকিৎসকরা বলেন। কেননা দইয়ে থাকা ঈস্ট দুধের ল্যাকটোজকে ভেঙ্গে ল্যাকটিক এসিডে পরিণত করে থাকে। ফলে তা হজমে সমস্যা হয় না। দুধের বিকল্প হিসেবে এগুলো খেতে পারেন অনায়াসে। এছাড়া সয়া দুধ এই ক্ষেত্রে সবচেয়ে ভালো বিকল্প। আর ভালো কথা, চকলেট মিল্ক এই ক্ষেত্রে খাওয়াই যাবে না।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...