The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

রান্না ঘরের ব্যবহার্য ছুরিগুলোকে ঝকঝকে ধারালো রাখতে ৫টি টিপস

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ অনেকেই রান্নাঘরে সবজি কাটা ও অন্যান্য কাজের জন্য বিভিন্ন স্টাইলের এবং বিভিন্ন শেপের ছুরি ব্যবহার করে থাকি। কিন্তু সময়ের সাথে এসব ছুরি ধার এবং লাবণ্য দুই হারাতে থাকে। আজ আমরা দেখবো কিভাবে খুব সহজে আপনি আপনার ব্যবহার্য ছুরি সমূহের যত্ন নিতে পারেন এবং নতুনের মত রাখতে পারেন।


deglon-meeting-nested-knife-set-xl

১) ব্যবহারের পর পরিচর্যা

যেই কাজেই ব্যবহার করেণ না কেন ছুরি দিয়ে যাই কাটা হোক না কেন, ছুরি ব্যবহারের পর অবশ্যই সুন্দর ভাবে গরম পানি এবং সাবান দিয়ে ধুয়ে নিতে হবে। ছুরিতে যদি কোন সবজি বা কাটা অংশ লেগে থাকে তা ছুরির ধার নষ্ট করে দিতে যথেষ্ট।

২) পানিতে ভিজিয়ে রাখবেন না

আপনার ব্যবহার্য ছুরিটি অবশ্যই সব সময় পানিতে ভিজিয়ে রাখবেন না, অনেকেই আছেন যারা ছুরি ব্যবহারের আগে বা ব্যবহারের পর কিংবা ব্যবহারের সময় পানিতে ভিজিয়ে রাখেন। এতে ছুরির ইলেক্ট্রোপ্লেটিং নস্ট হয়ে যায় এবং ছুরির ধার কমে যায়, ছুরি মলিন দেখায়।

৩) পুরনো কাটা খাবার লেগে থাকলে

অনেকেই জিনিসপত্র কাটার সময় তা ছুরিতে লেগে থাকে, যা দীর্ঘদিন লেগে থাকার ফলে ছুরিতে শক্ত হয়ে যায়। এধরণের জিনিস ছুরি থেকে দূর করতে হলে অবশ্যই বেশি ঘষা মাজা না করে কিছুক্ষণ গরম পানিতে ছুবিয়ে রাখুন। এতে পুরনো দাগ এবং ময়লা খুব সহজেই উঠে গিয়ে ছুরিকে করবে ঝকঝকে চকচকে।

৪) ছুরির জং প্রতিরোধ

ছুরিতে জং ধরা বিরক্তিকর একটি ব্যাপার। এই ধরনের জং বা মরিচা যেন না ধরে এ কারণে আপনি চাইলে বছরে ২-৩ বার নারিকেল বা অন্যান্য তেল দিয়ে ছুরিটি পরিষ্কার করতে পারেন। এতে করে ছুরিতে একেবারেই জং ধরবে না। এছাড়া ছুরি ধুয়ে অবশ্যই রোদে শুকাতে দিবেন। ভেজা ছুরি কখনই ফেলে রাখবেন না।

৫) লেবু দিয়ে ছুরির যত্ন

ছুরিকে মাসে একবার লেবু দিয়ে ভালভাবে ঘষে নিন, লেবুর এসিড ছুরিতে থাকা দাগ বা ময়লা দূর করে ছুরিকে চকচকে করে তুলবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...