তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ (১০-০১-১৩)

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে তথ্য প্রযুক্তির হাওয়া। তাইতো বর্তমান বিশ্বে তথ্য প্রযুক্তি ছাড়া ভাবাই যায় না। আজ তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ (১০-০১-১৩) এ বিশ্বের বেশ কিছু তথ্য প্রযুক্তির খবর তুলে ধরা হলো।
২৭ ইঞ্চি ট্যাবলেট

২৭ ইঞ্চি ট্যাবলেট আনছে লেনোভো

২৭ ইঞ্চি পর্দার উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমচালিত ট্যাবলেট কম্পিউটার বাজারে ছাড়বে লেনোভো। ‘আইডিয়া সেন্টার হরাইজন টেবিল পিসি’ নামের বিশালাকায় এ ট্যাবলেটটির ওজন হবে প্রায় ১৫ পাউন্ড। একে ট্যাবলেট কম্পিউটার বলা হলেও দেখতে হবে অনেকটা টেলিভিশনের মতো। তবে স্পর্শনির্ভর সুবিধা থাকায় আঙুল দিয়েই ট্যাবলেটটি চালানো যাবে। ফলে প্রযুক্তিপ্রেমীরা নতুন অভিজ্ঞতা অর্জন করতে পারবে বলে ধারণা করছে লেনোভো।

যুক্তরাষ্ট্রের লাসভেগাসে আজ থেকে শুরু হওয়া বিশ্বের সবচেয়ে বড় ইলেকট্রনিক পণ্যের প্রদর্শনী কনজিউমার ইলেকট্রনিক্স শোতে (সিইএস) ট্যাবলেটটি প্রদর্শন করা হবে।

ভারতে ছড়াচ্ছে ম্যালওয়্যার ভাইরাস

ভারতের উইন্ডোজ অপারেটিং সিস্টেমচালিত কম্পিউটারে দ্রুত ছড়াচ্ছে ম্যালওয়্যার ভাইরাস। এ ছাড়া গুগলের অ্যানড্রয়েডচালিত স্মার্টফোনেও এই ভাইরাসের হামলা বাড়ছে। ২০১১ সালের তুলনায় গত বছর দেশটিতে কম্পিউটার ও স্মার্টফোনে এই ভাইরাসের আক্রমণ বেড়েছে প্রায় ৯০ শতাংশ। অ্যান্টি ভাইরাস নির্মাতা কুইকহেলের বার্ষিক উইন্ডোজ এবং মোবাইল ডিভাইসের ম্যালওয়্যার প্রতিবেদন ২০১২-তে এ তথ্য পাওয়া গেছে।

কুইকহেলের তথ্য অনুযায়ী, সামাজিক যোগাযোগের সাইট ব্যবহারকারীদের অনেকেই নিরাপদে ইন্টারনেট ব্যবহারে অনভিজ্ঞ। এ ধরনের ব্যবহারকারীদের কম্পিউটারই অপরাধীদের টার্গেট।

কুইকহেল টেকনোলজির টেকনিক্যাল পরিচালক সঞ্জয় কাথার বলেন, ্তুভারতে সবচেয়ে বেশি কম্পিউটারে উইন্ডোজ ব্যবহার হয়। আর অপরাধীরা উইন্ডোজেই বেশি আক্রমণ করে।্থ

মোবাইলে আসছে উবন্টু অপারেটিং সিস্টেম

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমনির্ভর স্মার্টফোনের জন্য এবার লিনাক্সভিত্তিক ‘উবন্টু’ অপারেটিং সিস্টেম তৈরি করছে লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান ক্যানোসিয়াল। শীঘ্রই উবন্টু দিয়ে পিসির পাশাপাশি স্মার্টফোনও চালাতে পারবেন ব্যবহারকারীরা। খবর বিবিসির।
ক্যানোসিয়াল ঘোষণা দিয়েছে স্মার্টফোনের মাধ্যমে মোবাইল ফোনে কম্পিউটারের মতো কাজ করার উপযোগী অপারেটিং সিস্টেম তৈরি করছে তারা। উবন্টুর প্রতিষ্ঠাতা মার্ক শাটলওয়ার্থ বিবিসিকে জানিয়েছেন, এ বছরই বাজারে আসবে উবন্টুর অপারেটিং সিস্টেমে চালিত মোবাইল ডিভাইস।

সফটওয়্যারটি ইন্টারনেট থেকে ফ্রি ডাউনলোড করা যাবে। এমনকি ব্যবহার করা যাবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের বিকল্প হিসেবে। স্যামস্যাং গ্যালাক্সি নেক্সাস ফোনে অ্যান্ড্রয়েডের বদলে উবন্টু চালানো যাবে। এছাড়া অন্যান্য স্মার্টফোন ডিভাইস প্রস্তুতকারীদের সঙ্গে উবন্টু অপারেটিং সিস্টেম প্রি-ইন্সটল্ড অবস্থায় বাজারজাত করার আলোচনা চলছে।
শাটলওয়ার্থ জানান, বর্তমানে বিশ্বে উবন্টু অপারেটিং সিস্টেম ব্যবহারকারীর সংখ্যা ২ কোটি। লিনাক্স কার্নেলভিত্তিক অপারেটিং সিস্টেম উবন্টু প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এইচটিএমএল ফাইভ দিয়ে চলে। সঙ্গে ভয়েস কমান্ড অপারেটিং সিস্টেম থাকায় ভয়েস কমান্ড ব্যবহার করেও চালানো যাবে অ্যাপস। শাটালওয়ার্থ আরও বলেন, আমরাই প্রথমবারের মতো কম্পিউটারের সম্পূর্ণ অপারেটিং সিস্টেম মোবাইলে ব্যবহারের উপযোগী করে তৈরি করেছি। এতে ফুল কনজিউমার পিসি পস্ন্যাটফর্ম তৈরি হবে বলে আশা করেন তিনি।

গুগলের উত্তর কোরিয়া সফরের বিপক্ষে যুক্তরাষ্ট্র

সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের নির্বাহী চেয়ারম্যান এরিক শিমিট উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন।
দেশটি সফরের জন্য এ সময়কে অনুকূল মনে করছে না যুক্তরাষ্ট্র সরকার। গত মাসে রকেট উৎক্ষেপণ করে জাতিসংঘের সমালোচনার শিকার হয়েছে উত্তর কোরিয়া।
সম্প্রতি উত্তর কোরিয়ায় কোরিয়ান-আমেরিকান পর্যটক কেনেথ বে আটক হয়েছেন। উত্তর কোরিয়ার বিরুদ্ধে নাশকতামূলক কর্মকাণ্ড চালানোর জন্য তাকে আটক করা হয়েছে। তাকে ছাড়ানোর জন্য
এ দু’জন উত্তর কোরিয়া যাচ্ছেন বলেও অনেক সংবাদমাধ্যম জানিয়েছে। তবে এ বিষয়ে
যুক্তরাষ্ট্র কোনও মন্তব্য করেনি। যুক্তরাষ্ট্র সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন, শিমিট ও
রিচার্ডসন উত্তর কোরিয়ায় যুক্তরাষ্ট্রের মুখপাত্র হিসেবে
যাচ্ছেন না। তারা বেসরকারি নাগরিক হিসেবে দেশটিতে
যাচ্ছেন। তিনি আরও বলেন, সত্যিকার অর্থে আমরা মনে করি
এ সময়টা যাওয়ার জন্য মোটেও ভালো নয়। গত মাসে রকেট উৎক্ষেপণের প্রসঙ্গে তিনি এ কথা বলেন।

১১ জানুয়ারি থেকে ঢাকায় স্মার্টফোন এক্সপো

আগামী ১১ জানুয়ারি থেকে ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হচ্ছে তিন দিনের ‘স্মার্টফোন এক্সপো ২০১৩’। এটি চলবে ১৩ জানুয়ারি পর্যন্ত। স্মার্টফোন ও ট্যাবলেট নিয়ে আয়োজিত এটি দেশে প্রথম স্মার্টফোন মেলা। এটি আয়োজন করছে মেলা ও সম্মেলন ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ‘এক্সপো মেকার’। মেলা উপলক্ষে মঙ্গলবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আয়োজক কর্তৃপক্ষ।

আয়োজকরা জানান, দেশের প্রথম তৃতীয় প্রজন্মের মোবাইল ফোন সেবা ‘টেলিটক থ্রি-জি’ এ মেলার প্রধান পৃষ্ঠপোষক। আরও থাকছে বিশ্বখ্যাত ব্র্যান্ড স্যামসাং এবং সিম্ফনি। সিলভার স্পন্সর আসুস এবং মোবাইল সিকিউরিটি পার্টনার ক্যাসপারস্কি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টেলিটকের বিক্রয় ও বিপণন বিভাগের জেনারেল ম্যানেজার (মহাব্যবস্থাপক) হাবিবুর রহমান এবং স্মার্টফোন এক্সপো ২০১৩-এর সমন্বয়ক বিপ্লব ঘোষ রাহুল। হাবিবুর রহমান বলেন, থ্রিজি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের মানুষ বুঝতে পারছে তৃতীয় প্রজন্মের ইন্টারনেট ব্যবহার এতদিন নাগালের বাইরে ছিল এবং বর্তমানে টেলিটকই একমাত্র এই সেবা দিচ্ছে। আর স্মার্টফোন ও ট্যাবলেটের মতো গ্যাজেট থ্রিজি ছাড়া খুব বেশি কার্যকর নয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...