The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ব্রিটেনে সবচেয়ে জনপ্রিয় নাম ‘মুহাম্মদ’!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘মুহাম্মদ’ নামটি ইসলাম ধর্মে একটি প্রিয় নাম। যাঁর জন্ম না হলে এই পৃথিবীর জন্ম হতো না সেই হযরত মুহাম্মদ (সা:) মুসলমানদের কাছে এক প্রিয় নাম। সম্প্রতি ব্রিটেনে সবচেয়ে জনপ্রিয় নাম হিসেবে পরিগণিত হয়েছে এই ‘মুহাম্মদ’ নামটি।

Britain most popular name Muhammad
ফাইল ফটো

এমন এক সময় ছিল যখন ‘মুহাম্মদ’ নাম শুনে কাফেররা থমকে যেতো। কারণ মুসলমানদের সবচেয়ে প্রিয় ব্যক্তিত্ব হযরত মুহাম্মদ (সা:)। তাঁর জন্ম না হলে এই পৃথিবী ভ্রমাণ্ড কোনো কিছুরই জন্ম হতো না। ছোট বেলা থেকেই হযরত মুহাম্মদ (সা:)কে সবাই ‘মুহাম্মদ’ বলেই ডাকতেন। শুধু ইসলাম ধর্মের অনুসারী নয়, অন্যান্য ধর্মাবলম্বিদের কাছেও ছিলেন তিনি সমানভাবে জনপ্রিয় ব্যক্তিত্ব। তিনি ছিলেন এক সত্যবাদি মহাপুরুষ। আর তাই বিধর্মীরাও ‘মুহাম্মদ’ (সা:)কে ‘আল আমিন’ বলেও ডাকতেন। সেই মহাপুরুষের নাম পৃথিবীর অনাদি অনন্তকাল ধরে উজ্জ্বীবিত থাকবে সেটিই বাস্তব সত্য। যুক্তরাজ্যে ঘটেছেও তাই। মুসলিম রাষ্ট্র নয় অথচ সেখানে ‘মুহাম্মদ’ নামটি কত জনপ্রিয়!

প্যারেন্টিং ও প্রেগনেন্সি ওয়েবসাইট বেবিসেন্টার এক জরিপে দাবি করেছে যে, যুক্তরাজ্যে ছেলেদের সবচেয়ে জনপ্রিয় নাম হচ্ছে ‘মুহাম্মদ’।

ওই জরিপে আরও বলা হয়, অলিভার এবং জ্যাক এই দুই নামকে পেছনে ফেলে এবার প্রথম স্থান দখল করে নিয়েছে ‘মুহাম্মদ’ নামটি। অথচ গত বছরই ‘মুহাম্মদ’ নামের স্থান ছিল ২৭ নম্বরে। ১০০টি নামের ওপর এই জরিপটি পরিচালনা করা হয়।

প্যারেন্টিং ও প্রেগনেন্সি ওয়েবসাইট বেবিসেন্টারের নির্বাহী সম্পাদক সারাহ রেডশো দ্য গার্ডিয়ানকে জানান, শীর্ষ ১০০ নামের মধ্যে আরবি নাম আসার অর্থই হচ্ছে যুক্তরাজ্যের সংস্কৃতিতেও বৈচিত্র্য এসেছে। অন্যদিকে মেয়েদের নামের মধ্যে এগিয়ে রয়েছে ‘নূর’ নামটি। এর স্থান হচ্ছে ২৯। অপরদিকে ‘মরিয়ম’ নামটি ৫৯ নম্বর হতে ৩৫তম স্থানে চলে এসেছে।

অথচ আশ্চর্যজনক ব্যাপার হচ্ছে, ব্রিটিশ রাজপরিবারের নামগুলো দিনকে দিন জনপ্রিয়তা হারাচ্ছে। এদের মধ্যে চার্লি এবং হ্যারির অবস্থান যথাক্রমে ৬ষ্ঠ ও ৭ম। উইলিয়াম এবং জর্জের স্থান হচ্ছে ১২তম এবং ১৮তমতে রয়েছে।

উল্লেখ্য, ‘মুহাম্মদ’ নামটি যে শুধু এবারই প্রথম হলো তা নয়, এর আগে ১৯৫০ সালে ‘মুহাম্মদ’ নামটি শীর্ষস্থান দখল করে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...