The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিএসএফ এর অঙ্গীকার: ‘সীমান্তে বাংলাদেশীদের আর গুলি করা হবে না’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যখন-তখন বাংলাদেশ-ভারত সীমান্তে গুলি করার মতো ঘটনা ঘটছে দীর্ঘদিন ধরে। সীমান্তে বাংলাদেশীদের গুলি না করার বিষয়ে আবারও অঙ্গীকার করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী।

বিএসএফ এর অঙ্গীকার: ‘সীমান্তে বাংলাদেশীদের আর গুলি করা হবে না’ 1

বিজিবি ও বিএসএফ এই দুই বাহিনীর মধ্যে সেক্টর কমান্ডার পর্যায়ে সীমান্ত সম্মেলনে এই অঙ্গীকার করেছে ভারতীয় বাহিনী। সীমান্ত হত্যা শূন্যে নিয়ে আসতে দুই দেশের অঙ্গীকার পূরণে একে গুরুত্বপূর্ণ হিসেবেই দেখা হচ্ছে।

গত বুধবার বেনাপোল সদর ক্যাম্প অডিটোরিয়ামে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে বাংলাদেশের পক্ষ হতে নারী ও শিশু পাচার, মাদক এবং অস্ত্র চোরাচালান, সীমান্ত হত্যাসহ বিভিন্ন বিষয় তুলে ধরা হয়। বিশেষ করে বিএসএফ সদস্যদের অতি আক্রমণাত্মক আচরণ এবং নিরস্ত্র মানুষদের ওপর গুলি বর্ষণ বন্ধে তাগিদ দেওয়া হয়। এরপর ভারতীয় পক্ষ আর গুলি না করার বিষয়ে অঙ্গীকার করে।

উল্লেখ্য, যুদ্ধাবস্থা না থাকলেও পৃথিবীর সবচেয়ে প্রাণঘাতি সীমান্তে পরিণত হয়েছে বাংলাদেশ-ভারত সীমান্ত। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে প্রতিনিয়ত প্রাণ ঝরে পড়ছে বাংলাদেশীদের। বিষয়টি নিয়ে তীব্র সমালোচনা চলছে বছরের পর বছর জুড়ে। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোও বারংবার মানবাধিকার লংঘনের অভিযোগ করছে ভারতকে। দুই দেশের মধ্যেও বিষয়টি নিয়ে তীব্র প্রতিক্রিয়া রয়েছে।

দুই দেশের মধ্যে বারংবার কথা হয় বিষয়টি নিয়ে। বলা হয়ে থাকে সীমান্তে হত্যা শূন্যে নামিয়ে আনতে চায় দুই দেশ। তবে পূর্বের তুলনায় হত্যা কিছুটা কমলেও একেবারে বন্ধ হয়নি এখনও। এই অবস্থায় বুধবারের এই সম্মেলনে বিষয়টি জোরের সঙ্গে তুলে ধরে বিজিবি।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...