এবার সময় গণনার নতুন একক উদ্ভাবন করলো ফেসবুক!

সাধারণভাবে সময় গণনার জন্য সর্বনিম্ন সেকেন্ড হতে শুরু করে রয়েছে বছর পর্যন্ত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সেই বহুযুগ আগে থেকেই সময় গণনা হয়ে আসছে। তবে আধুনিক যুগে অনেক সহজ হয়ে গেছে সময় গণনা। এবার সময় গণনার নতুন একক উদ্ভাবন করলো সামাজিক যোগোযোগ মাধ্যম ফেসবুক।

সাধারণভাবে সময় গণনার জন্য সর্বনিম্ন সেকেন্ড হতে শুরু করে রয়েছে বছর পর্যন্ত। এর নিচে রয়েছে মিলিসেকেন্ড, মাইক্রোসেকেন্ড, ন্যানোসেকেণ্ড। তবে এর বাইরে সময় গণনার আরও একটি একক উদ্ভাবন করলেন ফেসবুকের ভার্চুয়াল রিয়েলিটি ডিভিশনের জনৈক প্রকৌশলী।

ফেসবুক উদ্ভাবিত এই সময়ের নতুন এককের নাম দেওয়া হয়েছে ‘ফ্লিক’। ফ্লিকসের গিটহাব পেজে এককটি সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। সেখানে বলা হয়েছে যে, এক ন্যানো সেকেন্ড হতে বড় এক ফ্লিক। এক ন্যানো সেকেন্ড হলো এক সেকেন্ডের ১ শত কোটি ভাগের এক ভাগ। অপরদিকে এক ফ্লিক হলো এক সেকেণ্ডের ৭০ কোটি ৫৬ লাখ ভাগের এক ভাগের সমান।

তবে এই সময়ের নতুন একক উদ্ভাবনের প্রয়োজন হলো কেনো? ফেসবুক জানিয়েছে যে, ডিজিটাল অডিও ও ভিডিওর গতি হিসাব করতে ফ্লিক আরও কার্যকরভাবে ব্যবহার করা সম্ভব হবে।

জানা গেছে, ফিল্ম বা অন্যান্য মিডিয়া ফাইলে ভিজুয়াল ইফেক্টের জন্য প্রতিটি ফ্রেম পৃথক করে হিসাব করা হয়ে থাকে। এখানে সমস্যা হলো ফ্রেম রেট হিসাব করার সময় ন্যানো সেকেণ্ড বিবেচনা করলে গণনার ক্ষেত্রে পূর্ণসংখ্যার পরিবর্তে ভগ্নাংশ চলে আসবে। ফ্লিকের ক্ষেত্রে এই সমস্যা এড়ানো সম্ভব।

উদাহরণ হিসেবে বলা যেতে পারে যে, ২৪ এফপিএস’র একটি ফ্রেমে রয়েছে ২৯,৪০০,০০০ ফ্লিকস, ৩০ এফপিএস ফ্রেমে রয়েছে ২৩,৫২০,০০০ ফ্লিকস ও ৬০ এফপিএস ফ্রেমে রয়েছে ১১,৭৬০,০০০ ফ্লিকস। অর্থাৎ ফ্লিক ব্যবহারে হিসাব রাখার কাজটি আরও অনেক সহজ হবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...