ভারত মহাসাগরে আধিপত্য বিস্তারে তৎপর চীন!

সমগ্র ভারত মহাসাগরকেই যেনো চীন মহাসাগরে রূপান্তর করার প্রচেষ্টা শুরু করেছে চীন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বহুদিন ধরেই চীন নানাভাবে চেষ্টা চালিয়ে আসছে ভারত মহাসাগরে আধিপত্য বিস্তার করার জন্য। এবার সমগ্র ভারত মহাসাগরকেই যেনো চীন মহাসাগরে রূপান্তরিত করার অপপ্রচেষ্টা শুরু করেছে দেশটি।

দীর্ঘদিন ধরেই ভারত মহাসাগরে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠার চেষ্টা অব্যাহত রেখেছে চীন। এবার সমগ্র ভারত মহাসাগরকেই যেনো চীন মহাসাগরে রূপান্তর করার প্রচেষ্টা শুরু করেছে চীন। এই পরিকল্পনা বাস্তবায়িত করতে একের পর এক বিনিয়োগ করে যাচ্ছে চীন। এর অন্যতম উদাহরণ হলো শ্রীলঙ্কার হাম্বানতোতা বন্দর পরিকাঠামোতে চীনের বিনিয়োগ। যা বাণিজ্যের ক্ষেত্রে চীনের কাছে এক নতুন দিগন্ত খুলে দেবে।

অপরদিকে মালদ্বীপকেও বাণিজ্যের ক্ষেত্র হিসেবে ব্যবহার করতে চলেছে চীন। শ্রীলঙ্কা ও মালদ্বীপে চীনের এই আধিপত্য ভারতের কাছে দুশ্চিন্তার কারণ বলেই মনে করা হচ্ছে। আর এর অন্যতম কারণ হলো অর্থনৈতিক সুবিধা। চীনের প্রভাবে শ্রীলঙ্কা ও মালদ্বীপে ধাক্কা খেতে পারে ভারতীয় পণ্য সামগ্রী। বাণিজ্যের ক্ষেত্রে ভারত ও চীনের সঙ্গে মালদ্বীপ ‘অবাধ বাণিজ্য চুক্তি’ করলে চীন প্রথমে মালদ্বীপে পণ্য পাঠিয়ে এরপর তা পুনরায় রপ্তানি করতে পারে ভারতে।

অন্য কারণ হিসেবে ভৌগোলিক-রাজনৈতিক কারণও রয়েছে। বন্দরগুলিকে সামরিকক্ষেত্রে ব্যবহার করার কোনো পরিকল্পনা নেই বলে চীন বললেও, এই আশঙ্কা মোটেও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এর কারণ হলো, বিগত কয়েক বছরে কলম্বোতে বারবার চীন তার শক্তি প্রদর্শনের প্রচেষ্টা চালিয়েছে। তাই সব দিক বিবেচনা করে মনে হচ্ছে, চীন ভারত মহাসাগরে আধিপত্য বিস্তার করার জন্য সবকিছুই করতে পারে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...