কিভাবে ইউটিউবে বিরতি ছাড়া পুরো ভিডিও লোড করবেন [টিউটোরিয়াল]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ অনলাইনে ভিডিও দেখার জনপ্রিয় মাধ্যম ইউটিউব। সম্প্রতি গুগল ইউটিউব এর কিছু পরিবর্তন এনেছে। নতুন পরিবর্তন এর ফলে পজ (বিরতি) থাকা অবস্থায় ভিডিও বাফার হয় না এবং ভিডিও কোয়ালিটি উন্নত হয়েছে। পূর্বেকার স্বয়ংক্রিয় বাফার ফিরে পেতে হলে ব্যবহার করতে হবে একটি এড-অন। এড-অনটির নাম ইউটিউব সেন্টার


large

শুধুমাত্র স্বয়ংক্রিয় বাফার ফিরে পাবার জন্যই নয় এড-অনটির চমৎকার কিছু ফিচার রয়েছে যা আপনাকে ভিডিও ডাউনলোড করা, ভিডিও কোয়ালিটি নিয়ন্ত্রণ করা সহ দিবে নানা সুবিধা। সর্বোপরি ইউটিউব নিজের মতন করে সাজাতে এড-অন টি প্রয়োজনীয় একটি অনলাইন টুলস।

ইউটিউব পেজ ভিডিও স্ট্রীমিং ডিফল্টভাবে বাম দিকে কোনায় আসে। এটি মাঝখানে নির্বাচন করা যায়। পুরো স্ক্রীণ জুড়ে আসবে সেটিও নির্বাচন করে রাখা যায় এড-অনটির মাধ্যমে।

ইউটিউব পজ (বিরতি) থাকা অবস্থায় ভিডিও বাফার হয় না যার ফলে সমস্যায় পড়েছেন ধীর গতির নেট ব্যবহারকারীরা। যারা 512 KBPS এর নিচে নেট ব্যবহার করেন তারা বাফার না করে ভিডিও দেখতে সক্ষম হন না। তারা ইউটিউব পজ করে পুরো ভিডিও লোড করে তারপর দেখতেন। নতুন পরিবর্তন এর ফলে এটা না হওয়ায় অনেক ইউটিউবপ্রেমী পড়েছেন বিপাকে। তার জন্য সমাধান এই এড-অন ইউটিউব সেন্টার। আসুন জেনে নেয়া যাক কিভাবে ইউটিউব সেন্টার ব্রাউজারে ইন্সটল করা যাবে।

youtube addon

ইউটিউব সেন্টার ইন্সটল করার পদ্ধতি:

আপনি যদি গুগল ক্রোম ব্যহারকারী হোন তবে এড-অনটি ইনস্টল করার জন্য ইউটিউব সেন্টার এই লিংক থেকে একটি ৩৩০ কিলোবাইট এর একটি ছোট এক্সটেনশন ডাউনলোড করতে হবে। এক্সেটনশনটি .crx ফরমেটের। ডাউনলোড হয়ে গেলে ক্রোম বাউজার এর url এ chrome://extensions লেখাটি লিখে এন্টার দিতে হবে। নতুন উইনডো দৃশ্যমান হবার পর, ডাউনলোড কৃত .crx ফাইলটি ড্র্যাগ এন্ড ড্রপ করে উইনডো তে ফেললেই ইনস্টল হয়ে যাবে ইউটিউব সেন্টার এড-অন টি।

youtube3

মজিলা ফায়ায় ফক্স এ এড-অন টি ডাউনলোড করতে মজিলার এড-অন থেকে Download Now বাটন প্রেস করার পর Add to Firefox প্রেস করলে এড-অনটি ইন্সটল হবে। ফায়ারফক্স রিস্টার্ট দেয়ার পর এড-অন টি ব্যবহার করা যাবে।

ইউটিউব সেন্টার ব্যবহার:

ইউটিউব সেন্টার ব্যবহার পদ্ধতি খুব সহজ। ইউটিউব ব্রাউজ করলে ওয়েব পেজ এর পাতায় উপরে ডান দিকে কোনায় একটি নতুন বাটন দেখা যাবে। এটিই ইউটিউব সেন্টার এর সেটিংস বাটন। ডিফল্ট ভাবে এখানে কতকগুলো সেটিংস দেয়া থাকে। ব্যবহারকারী চাইলে বিভিন্ন সেটিংস পরিবর্তন করে নিতে পারেন।

ভিডিও ডাউনলোড করা:

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে নতুন নেট ব্যবহারকারীদের ভোগান্তির শেষ নেই। আলাদা সফটওয়্যার ব্যবহার করে ইউটিউব থেকে ডাউনলোড করতে হয়। কিন্তু ইউটিউব সেন্টর অল্প জায়গার এর এড-অনটি ভিডিও ডাউনলোড ইউটিউব থেকে খুব সহজ করে দিয়েছে। ভিডিও চলাকালীন সময়ে ইউটিউব পেজ নিচের ছবির মতন অপশন পাওয়া যাবে। যেখান থেকে অনেকগুলো ফরমেট এ ভিডিও ডাউনলোড করা যাবে ঝামেলবিহীনভাবে।

youtube addon2

ভিডিও রেজ্যুলেশন পরিবর্তন করা:

সাধারণ অবস্থায় ইউটিউব পেজ ডিফল্ট ভাবে ভিডিও রেজ্যুলেশন 320P দেয়া থাকে। নিচের ছবিতে দেখানো অপশন থেকে রেজ্যুলেশন বাড়ানো কমানো যাবে।

youtube addon1

আরো কিছু মজার সুবিধা পাওয়া যাবে এড-অনটিতে। ডাউনলোড বাটন এর ঠিক পরেই আছে রিপিট বাটন। যা প্রেস থাকা অবস্থায় ভিডিও স্বয়ংক্রিয়ভাবে রিপিট হবে। এর পর আছে টার্ন লাইট অন অফ বাটন। যা প্রেস কররে ভিডিও ছাড়া অন্য সব কিছু কালো হয়ে যাবে। ভিডিও ভালো ভাবে দেখার জন্য টার্ন লাইট অফ ছাড়া ভালো উপায় আর নেই। এই বাটনটির মাধ্যমে খুব সহজে ভিডিও চলাকালীন সময়ে ভিডিও চারপাশ অন্ধকার বা কালো করে রাখা যায়।

বহু কাজের কাজী এড-অনটি ব্যবহার করতে পারেন সবাই। ব্যবহার করলেই ধারণা করতে পারবেন এড-অনটি কতটা দরকারি।

তথ্যসূত্র: দি টেক জার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...