ক্রোম ব্রাউজারে যে এক্সটেনশনগুলো না থাকলেই নয়!

ইন্টারনেট ব্রাউজারের মধ্যে গুগল ক্রোম খুব অল্প সময়েই নিজের জায়গা দখল করে নিতে পেরেছে। বর্তমান বিশ্বে সবচেয়ে ব্যবহৃত ব্রাউজারের মধ্যে গুগল ক্রোম সবচেয়ে এগিয়ে রয়েছে। দ্রুতগতি, সহজে ব্যবহার যোগ্য এবং হাজার হাজার এক্সটেনশন এর জন্য গুগল ক্রোম খুব সহজেই ব্যবহারকারীদের মনে জায়গা করে নিয়েছে। আসুন দেখে নেই এমন কিছু গুগল ক্রোম এক্সটেনশন যা আপনার ইন্টারনেট ব্রাউজিং আরও গতিময় এবং আনন্দময় করে তুলবে।


fresh_google_chrome_logo-1920x1200

Adblock Plus:

আপনি ব্রাউজিং করতে গেলে ওয়েব সাইটে বিভিন্ন বিরক্তিকর এড এসে আপনার মেজাজ খারাপের কারণ হয়ে দাঁড়ায়। হয়তো আপনি কোনো একটি লেখা বেশ মনোযোগের সাথে পড়ছেন, সে সময় অটোমেটিক এড এসে ঘোরাঘুরি করছে। হয়তো আপনি ইউটিউবে ভিডিও দেখছেন, তখনও ভিডিও’র মাঝে বিভিন্ন রকম এড আসে, যার ফলে আপনি আরাম করে দেখতেও পারছেন না।

এইসব এড গুলো ব্লক করে দেয়ার জন্য চমৎকার একটি এড অন নাম Adblock Plus! এটি সব ধরণের বিরক্তিকর এড থেকে আপনাকে নিরাপদে রাখবে। এটি ইন্সটল থাকলে ওয়েবসাইটে যে এড ছিলো সেটা আপনি একসময় ভুলে যেতে বাধ্য! ছবিতে দেখুন, ১নং ছবিতে এড ব্লক এড অন ইন্সটল করার আগে ফেসবুক তার বিভিন্ন এড দেখাচ্ছে, ২ নংয়ে এড ব্লক ইন্সটল করা হয়েছে ফলে এডগুলো আর দেখাচ্ছে না!

adblock

এটি ডাউনলোড করতে হলে এখানে ক্লিক করে ইন্সটল করে ফেলুন।

Awesome Screenshot

sshot-6

ফেসবুকে চ্যাট করছেন। হঠাৎ মনে হল বন্ধুর বলা মজার কথাগুলো সবার সাথে শেয়ার করবেন। কিন্তু ছবি তুলে সেটা সম্ভব নয়। এ সমস্যা সমাধানে গুগল ক্রোম ব্যবহারকারীদের জন্য রয়েছে Awesome Screenshot এক্সটেনশন। এক্সটেনশন টি ইন্সটল করলেই আপনার ব্রাউজারে একটি আইকন আসবে। সেটি ক্লিক করে আপনি ব্রাউজারের যেকোনো কিছুর স্ক্রিনশট নিতে পারবেন। স্ক্রিনশট নেবার জন্য ক্রোম স্টোরে অনেকগুলো এক্সটেনশন রয়েছে। তবে সহজে ব্যবহারযোগ্য এবং যেকোনো জায়গায় ব্যবহার করা যায় দেখে Awesome Screenshot সবগুলো এক্সটেনশন থেকে আলাদা। নামিয়ে ফেলুন এখান থেকে।

Google Mail Checker

mailcheker

যাদের গুগল মেইল একাউন্ট আছে তাদের জন্য দারুন একটি এক্সটেনশন। মেইল পড়তে কিংবা পাঠাতে এখন আর কষ্ট করে আলাদা ভাবে গুগল মেইলে ঢুকতে হবে না। ব্রাউজারের ছোট একটি আইকনই দিতে পারে এসব সমস্যা থেকে মুক্তি। মেইল আসার সঙ্গে সঙ্গে ব্রাউজারের উপরে ছোট একটি আইকন আপনাকে জানিয়ে দেবে। সেই সাথে জানিয়ে দিবে কতটি মেইল অপঠিত রয়েছে। চাইলেই আইকনে ক্লিক করে মেইল পড়তে পারবেন আবার উত্তরও পাঠাতে পারবেন। ইন্সটল করুন এখান থেকে।

Similar Sites Pro

sshot-3

উপরের ছবিতে দেখুন, ফেসবুকের মতো আরও কি কি ওয়েবসাইট আছে তার একটি তালিকা দেখা যাচ্ছে। এটা হচ্ছে Similar Sites Pro নামের এড অনটি’র কাজ। এর ফলে যেকোন ওয়েবসাইট আপনার ভালো লাগলে সেই কন্টেন্টের উপর কি কি ওয়েবসাইট আছে সেটা আপনি সহজেই খুঁজে বের করতে পারবেন। এই এড অনটি’র সাহায্যে আপনি মুভি ডাউনলোডের সাইট নিয়ে আর আপনার গলদঘর্ম হতে হবে না। ইন্সটল করুন গুগল ক্রোম ষ্টোর থেকে।

Google Dictionary

sshot-4

গুগল ক্রোমের অন্যান্য এক্সটেনশন পছন্দ না হলেও এটি আপনার পছন্দ হবেই। এক্সটেনশনটি আপনাকে ইন্টারনেটের যেকোনো শব্দের তাৎক্ষণিক সংজ্ঞা এবং প্রাসঙ্গিক অর্থ বুঝিয়ে দিবে। কোন শব্দের উপর ডবল ক্লিক করলে এতে নতুন একটি বক্সে করে শব্দটির সংজ্ঞা, তথ্য, উইকিপিডিয়া তথ্য দিয়ে দিবে। সাথে সাথে শব্দটির সাথে সম্পর্কিত অন্যান্য তথ্য ও প্রয়োজনীয় লিংক তো দিবেই। আপনি যে শব্দটি জানতে চান সেটি সিলেক্ট করে এড্রেসবারের ডানপাশে থাকা ডিকশনারি আইকনে ক্লিক করলে গুগল ব্যাখ্যা হাজির করবে। উপরের ছবিতে দেখুন। ইন্সটল করুন এখান থেকে।

IE Tab

IE Tab Add To Chrome

ব্রাউজার হিসেবে ইন্টারনেট এক্সপ্লোরার অনেক পুরোনো হলেও এমন অনেক ওয়েব সাইটই রয়েছে যেগুলো ইন্টারনেট এক্সপ্লোরারের জন্য বিশেষভাবে অপটিমাইজড করা। অর্থাৎ ইন্টারনেট এক্সপ্লোরারের মাধ্যমেই কেবল সাইটগুলো পূর্ণাঙ্গভাবে দেখা যায়। ক্রোম ব্রাউজার থেকে সেসব সাইট দেখতে রয়েছে এই এক্সটেনশনটি। এটি ক্রোম ব্রাউজারের মধ্যে একটি ভার্চুয়াল ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার তৈরি করে। অর্থাৎ ক্রোম থেকেই আপনি এক্সপ্লোরার ব্যবহারের সুযোগ পাবেন এতে। ইন্সটল করুন

Alexa Traffic Rank

unnamed

অ্যালেক্স ট্রাফিক র‍্যাংকিং বিশ্বব্যাপী বিভিন্ন ওয়েব সাইটের র‍্যাংকিং এর গ্রহণযোগ্য একটি মান। ক্রোমের এই এক্সটেনশটির মাধ্যমে একটি ওয়েব সাইটের প্রায় সব ধরনের তথ্য পাওয়া যাবে। যেমন, অ্যালেক্সার র‍্যাংকিং এ সাইটটির স্থান কত, কোনো দেশে এটির স্থান কত, সাইটটি লোড করতে গড়ে কত সময় নেয় প্রভৃতি তথ্য এবং এ সম্পর্কিত অন্যান্য ওয়েব সাইটের তুলনামূলক তথ্য পাওয়া যাবে এর মাধ্যমে। এখান থেকে সংগ্রহ করুন।

FastestChrome – Browse Faster

FastestChrome - Browse Faster3

ফায়ারফক্সের অন্যতম জনপ্রিয় একটি অ্যাড- অনস ফাস্টেস্ট ফক্স। সেটির আদলেই তৈরি করা হয়েছে ফাস্টেস্ট ক্রোম এক্সটেনশনটি। দ্রুত ব্রাউজিং এর জন্য অত্যন্ত সহায়ক এই এক্সটেনশনটি। এর মাধ্যমে খুব সহজেই কোনো শব্দ হাইলাইট করে তার অর্থ খোঁজা যায়, নতুন সার্চ পেজ খোলা যায়, যেকোনো টেক্সট ইউআরএলকে লিংকে পরিণত করা যায় এবং এরকম আরো কিছু সুবিধা রয়েছে এতে। এখান থেকে ইন্সটল করুন।

Stop Autoplay for YouTube

stop-autoplay-for-youtube-7

ব্রাউজিং এর ক্ষেত্রে ভিডিও স্ট্রিমিং বেশ বিশাল পরিমাণে ইন্টারনেট ব্যান্ডউইথ ব্যবহার করে। ফলে ভিডিও স্ট্রিমিং এর সময় ব্রাউজার অনেক ধীরগতির হয়ে পড়ে। এই ক্ষেত্রে ইউটিউবিবের জন্য রয়েছে ক্রোম এর এই এক্সটেশনটি যা স্বয়ংক্রিয়ভাবে ভিডিও স্ট্রিমিং বন্ধ করে। এটি ইন্সটল করা থাকলে ইউটিভবের ভিডিওগুলো পেজ ওপেন করার সাথে সাথে স্ট্রিম করা শুরু করবে না। যার ফলে ব্রাউজিং এর গতি ও ধীর হয়ে পড়বে না। ডাউনলোড করুন।

Poper Blocker

poper-blocker-logo

কোনো ওয়েবসাইটে গেলে Ad block এর মাধ্যমে আপনি এড বন্ধ করতে পারলেও, পপ আপ এডের যন্ত্রণায় হয়তো অস্থির হয়ে যাবেন। অনেক ওয়েবসাইটেতো টানা পপ আপ এড আসতেই থাকে, কেটে কেটেও রিমুভ করা যায় না। আপনার নাভিশ্বাস বন্ধ করতে জরুরি এই এড অনটি ইন্সটল করে ফেলুন এখান থেকে।

Quick Tabs

quick-tabs

ইন্টারনেট ব্যবহারের সময় আমরা ডজন ডজন ট্যাব ওপেন করে রাখি। কিন্তু প্রয়োজনের সময় দরকারি ট্যাবটি খুজে বের করা কিংবা আলাদা করে রাখা কষ্টকর। এসব সমস্যা সমাধানে রয়েছে Quick Tabs। এটি একটি ট্যাব ম্যানেজার এক্সটেনশন যা আলাদা করে হিসাব রাখে আপনার ব্রাউজিং এর হিস্টোরি এবং কারেন্ট ট্যাব গুলো। এটি ব্যবহার করে আপনি খুব সহজেই এক ক্লিকেই পুরানো বা বর্তমানে যেকোনো ট্যাব খুজে বের করতে পারবেন। এছাড়াও এটি হিসাব রাখে আপনি কতটি ট্যাব খুলেছেন এবং বর্তমানে কত নম্বর ট্যাবে আছেন। ব্রাউজিং এ মাল্টিটাস্কিং কাজ করতে এটি একটি কার্যকরী এক্সটেনশন। এখান থেকে ইন্সটল করুন।

Auto Replay for YouTube

YouTubeAutoReplay

ইউটিউবে পছন্দের কোন গান কিংবা ভিডিও দেখার সময় বারবার রিপ্লে করতে করতে অনেকেই বিরক্ত হয়ে যান। ইউটিউবে রিপ্লে ক্লিক করলে ভিডিওটি আবার নতুন করে লোড হয়। এতে বাফারিং হয়, সময় নষ্ট করে। এক সময় গান শোনার মনোযোগই নষ্ট হয়ে যায়। এই এক্সটেনশনটি আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দিবে। ইউটিউবে গান শোনার সময় কিংবা শেষে অটো রিপ্লে অপশনে ক্লিক করে দিলে ভিডিওটি নিজে নিজেই বারবার চালু হতে থাকবে। এতে বারবার বাফারিং এর হাত থেকে বেচে যাবেন। একই সাথে ইন্টারনেট ব্র্যান্ডউইডথ খরচ কম হবে। যারা ইউটিউব আসক্ত তাদের জন্য আবশ্যক একটি এক্সটেনশন। ইন্সটল করুন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...