The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

একটি মাউস এবং কীবোর্ডের সাহায্যে অনেকগুলো কম্পিউটার চালান [টিউটোরিয়াল]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ অনেকেই একই সাথে অনেকগুলো কম্পিউটার ব্যবহার করেন, ফলে তাদের টেবিলে জায়গা নিয়ে বেশ টানাটানিতে পড়ে যেতে হয়। কারণ কীবোর্ড, মাউস রেখে টেবিলে স্থান সঙ্কুলান করে ওঠা আসলেই বেশ ঝামেলাপূর্ণ একটি ব্যাপার। আপনার এই সমস্যা সমাধানের জন্য আজ পরিচয় করিয়ে দেবো Mouse Without Borders! নামক মাইক্রোসফটের একটি গ্যারেজ প্রজেক্টের সাথে। আসুন টিউটোরিয়ালে যাওয়া যাক!


mwv-microsoft

এই সফটওয়্যারটি সর্বোচ্চ চারটি কম্পিউটারকে ল্যান কার্ড অথবা ওয়াইফাই নেটওয়ার্কের মাধ্যমে একে অপরের সাথে যুক্ত করতে পারবে। যখন কম্পিউটারগুলো যুক্ত হয়ে যাবে তখন আপনি একটি মাউস দিয়েই এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে drag এবং drop এর মাধ্যমে ফাইল আদান প্রদান, কপি পেস্ট করতে পারবেন। একটি কীবোর্ড দিয়েই যখন তখন যেকোনো কম্পিউটারে টাইপ করা সহ অন্যান্য কাজ করতে পারবেন। আসুন, দেখা যাক কীভাবে এটি কাজ করে!

সবার প্রথমেই Mouse Without Borders সফটি ডাউনলোড করুন, ডাউনলোড শেষ হলে ক্লিক করে যে উইন্ডো আসবে সেখানে Accept and Install সিলেক্ট করে ইন্সটল করে ফেলুন।

Capture

এরপর এই সফটওয়্যারটি বাকী কম্পিউটারগুলোতেও ইন্সটল দিয়ে ফেলুন। যখন ইন্সটল শেষ হয়ে যাবে তখন সফটওয়্যারটি আপনাকে আপনার অন্য কম্পিউটারে সংযোগ নেয়ার জন্য সংকেত দেবে। Yes ক্লিক করুন, এরপর আপনাকে একটি কোড দেয়া হবে যেটা অন্য কম্পিউটারের সফটওয়্যারে প্রবেশ করাতে হবে।

কোডটি প্রবেশ করান এবং কানেকশন চালু করুন। এবার মাউসটি নাড়ান, দেখবেন এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে সহজেই চলে যাচ্ছেন! আগেই বলেছি, আপনি সহজেই কপি পেস্ট, ফাইল আনা নেয়া করতে পারবেন, একটি টেস্ট করেই দেখুন!

এভাবে বাকী কম্পিউটারগুলোও একে অপরের সাথে সংযোগ ঘটিয়ে ফেলুন।

বিঃদ্রঃ আপনি যে পিসিতে সফটটি ইন্সটল করছেন সে পিসিতেই মাউস এবং কীবোর্ড ব্যবহার করবেন, বাকী পিসিগুলোর মাউস, কীবোর্ড না থাকলেও চলবে।

তথ্যসূত্রঃ The Tech Journal

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...