The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এন্ড্রয়েড স্মার্টফোনের Lockscreen নিরাপত্তা যেভাবে বাড়াবেন [টিউটোরিয়াল]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বর্তমান সময়টি হচ্ছে এন্ড্রয়েড স্মার্টফোনের সময়, পৃথিবীতে স্মার্টফোন বাজারের অর্ধেকের বেশি দখল করে আছে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ডিভাইস, তবে এই ডিভাইস ব্যবহারকারীদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এর নিরাপত্তা, সুতরাং আপনি যদি আপনার এন্ড্রয়েড স্মার্টফোনের Lockscreen নিরাপত্তা বাড়িয়ে নেন তবে আপনার স্মার্টফোনে যেকেউ প্রবেশ করতে পারবেনা।


android-lockscreen-800x533

সাধারণত প্রত্যেক এন্ড্রয়েড স্মার্টফোনে বিল্ডইনভাবে Lockscreen নিরাপত্তা ব্যবস্থা দেয়া থাকে, তবে আপনি সেখানে চাইলে বাড়তি পাসওয়ার্ড ব্যবস্থা সংযুক্ত করতে পারবেন কিন্তু সহজ পাসওয়ার্ড হলে তা হ্যাক করে ফেলা খুবি সহজ বিষয়, সুতরাং আজ আমরা জানবো কিভাবে এই Lockscreen নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা যাবে।

android-lock-screen

প্যাটার্ন ভিত্তিক নিরাপত্তার ক্ষেত্রেঃ অনেক এন্ড্রয়েড ডিভাইসে প্যাটার্ন ভিত্তিক নিরাপত্তা ব্যবস্থা থাকে কিংবা অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করে ব্যবহারকারীরা ব্যবহার করে থাকেন কিন্তু এসব প্যাটার্ন ভিত্তিক নিরাপত্তা ব্যবস্থার ক্ষেত্রে আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে সহজ কোন প্যাটার্ন যেন না পছন্দ করেন আপনি, তবে আপনার আশেপাশের যেকেউ এক দুইবারের প্রচেষ্টায় এই প্যাটার্ন ভিত্তিক নিরাপত্তা ভেঙ্গে ফেলতে পারে এবং আপনার ডিভাইসে প্রবেশ করতে পারে।

picture-pass-800x472

সংকেত রয়েছে এমন Lockscreen ব্যবস্থাঃ বর্তমানে কিছু Lockscreen অ্যাপ ব্যবহারকারীদের নিজের থেকে যেকোনো বিষয়বস্তুর উপরে ছবি একে ডিসপ্লে লক করার কথা বলে এতে ডিভাইসের মালিক ছাড়া অন্য কারোর জন্য ঐ সংকেত ভেঙ্গে এন্ড্রয়েড ডিভাইসে প্রবেশ করা অনেক কঠিন একটি কাজ। অতএন এধরণের Lockscreen ব্যবহার করুন।

আপনি ধরণের Lockscreen অ্যাপ নিতে চাইলে এই অ্যাপটি ডাউনলোড করতে পারেন।

unlock বোতাম লুকিয়ে রাখুনঃ এমন এক ধরণের অ্যাপ আছে যার মাধ্যমে ব্যবহারকারী চাইলে unlock বোতাম ডিসপ্লে ছবিতে যেকোনো অংশে লুকিয়ে রাখতে পারবেন, এতে করে অপরিচিত কেউ যদি আপনার ডিভাইসে প্রবেশ করতে চায় সে ভাববে এখানে বুঝি সেটটি unlock করা নেই কিন্তু সে সেটার কিছুই ব্যবহার করতে পারবেনা এবং unlock করার জন্য unlock বোতাম সে খুঁজে পাবেনা।

এই সফটওয়্যারটি ডাউনলোড করতে হলে আপনি এখানে যান

Lockscreen widgets ব্যবহারঃ Lockscreen widgets কখনোই ব্যবহার করবেনা, এতে আপনার ডিভাইসে হ্যাকার খুব সহজেই প্রবেশ করতে পারবে, এটি এমন কোন নিরাপত্তা ব্যবস্থাই নয় যা ব্যবহার করার মত।

আপনার ফোন সব সময় নিজের সাথেই রাখুনঃ ব্যক্তিগত যেকোনো জিনিস নিজের সাথেই রাখা যুক্তিসঙ্গত। আপনার ব্যক্তিগত জিনিসের নিরাপত্তা আপনার থেকে বেশি কেউই দিবেনা ফলে যখন যেখানে যান নিজের স্মার্টফোন নিজের সাথেই রাখুন এতে অনাকাঙ্ক্ষিত ব্যক্তির হাতে এন্ড্রয়েড স্মার্টফোনটি পরবেনা এবং আপনারও ব্যক্তিগত নিরাপত্তা বিগ্নিত হবেনা!

সূত্রঃ দি টেক জার্নাল

এন্ড্রয়েড ডিভাইস সম্পর্কিত আরও অনেক টিউটোরিয়াল পেতে দি ঢাকা টাইমসের সাথেই থাকুন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...