The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

[টিউটোরিয়াল] উইন্ডোজ ৮.১ এ প্রসেসর, মেমরি, গ্রাফিক্স, গেমিং গ্রাফিক্স এবং হার্ডডিস্কের ক্ষমতা যেভাবে দেখবেন!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ উইন্ডোজ অপারেটিং সিস্টেমের আগের ভার্সনসমূহে এর কার্যকারিতা পরীক্ষা করার জন্য কিছু ইনডেক্স বেঞ্চমার্ক টুলস ছিল যার মাধ্যমে ব্যবহারকারীরা পিসির প্রসেসর, মেমরি, গ্রাফিক্স, গেমিং গ্রাফিক্স এবং হার্ডডিস্ক ভালোভাবে কাজ করে কিনা তা যাচাই করে দেখতে পারতেন। কিন্তু উইন্ডোজ ৮.১ এ মাইক্রোসফট এই সুবিধাটি সরিয়ে ফেলেছে।


Screenshot (36)

কিন্তু ব্যবহারকারী চাইলে উইন্ডোজ ৮.১ এও এটি যাচাই করতে পারবে। তবে এইক্ষেত্রে ব্যবহারকারীকে একটু অন্যভাবে এই সুবিধাটি নিতে হবে। মাইক্রোসফট এই সুবিধাটি উইন্ডোজ ভিসতা থেকে চালু করেছিল। যদিও এটি একটি পিসির নিখুঁত পরিমাপ দেখাতে পারে না তবুও এটি ছিল হার্ডওয়্যারের কর্মক্ষমতা যাচাইয়ের একটি উপকারী টুলস। সিনেটের বরাত দিয়ে জানা যায় যে, মাইক্রোসফট তাদের নতুন উইন্ডোজ অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৮.১ থেকে এই ব্যবস্থাটি সরিয়ে ফেলছে। ব্যবহারকারীকে এই প্রসেসটি সম্পন্ন করার জন্য যা করতে হবে তা হলোঃ

১. প্রথম ধাপঃ উইন্ডোজ ৮.১ ব্যবহারকারীদের এই ব্যবস্থাটি দেখার জন্য তাদের উইন্ডোজের রানের কমান্ড প্রমোট থেকে দেখতে হবে। উইন্ডোজ কমান্ড প্রমোটে গিয়ে লিখতে হবে winsat preop তারপর ok ক্লিক করলে বেঞ্চমার্কটি চালু হবে এবং এর একটি ফলাফল এক্সএমএল ফাইল হিসেবে পিসিতে জমা হবে।

Screenshot (40)

২. দ্বিতীয় ধাপঃ এরপর ব্যবহারকারী উইন্ডোজ পাওয়ারশেলকে অ্যাডমিনিস্ট্রেটরে ওপেন করতে হবে। পাওয়ারশেলটি খুঁজে বের করতে আপনি চলে যান স্টার্টপেজে। সেখানে নিচের দিকে একটি তীর চিহ্ন দেখতে পাবে। তাতে ক্লিক করুন। নতুন একটি পেইজ ওপেন হবে। এখানে আপনি উইন্ডোজ ৮.১ পাওয়ারশেল খুঁজে পাবেন।

Screenshot (41)

৩. তৃতীয় ধাপঃ  এবার এই পাওয়ারশেলটি ওপেন করুন। এখন সেখানে লিখতে হবে Get-WmiObject-Class-Win32-WinSAT তারপর এন্টার চাপুন। এটি এক্সএমএল ফাইলকে অ্যানালাইজ করবে। তারপর ফলাফলটি ক্যাটাগরি আকারে প্রদর্শিত হবে।

Screenshot (42)

সিনেটের তথ্যমতে, সিপিইউ স্কোরটি হলো পিসির প্রসেসরের কার্যক্ষমতার ফলাফল। ডি৩ডি স্কোরটি হলো থ্রিডি গ্রাফিক্সের ফলাফল। ডিস্কস্কোর হলো হার্ডডিস্ক, গ্রাফিক্সস্কোর, মেমোরিস্কোর যথাক্রমে গ্রাফিক্স এবং মেমরির কার্যক্ষমতা প্রদর্শন করবে।

তথ্যসূত্রঃ টাইমসঅবইন্ডিয়া

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...