The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফরমালিন শনাক্তের যন্ত্র ফরমালিনের মাত্রা নির্ণয়ে অক্ষম!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ফরমালিন শনাক্তের যন্ত্র পরীক্ষার নির্দেশ দেয় হাইকোর্ট, সেই মোতাবেক এই যন্ত্রের কার্যকারিতা পরীক্ষা শুরু করে Bangladesh Council for Scientific and Industrial Research (BCSIR)। বিসিএসআইার তাদের পরীক্ষা শেষে জানিয়েছে ফরমালিন শনাক্তের যন্ত্র Formaldehyde Meter Z-300 বাস্তবিক পক্ষে সঠিক ভাবে ফরমালিন পরীক্ষা করতে পারেনা।


formalin-wb

বিসিএসআইার জানিয়েছে তাদের প্রতিবেদন তারা আদালতে পেশ করবে। এর আগে ফল, মাছসহ বিভিন্ন খাদ্য দ্রব্যে ফরমালিনের উপস্থিতি আশংকাজনক মনে হলে দেশে Formaldehyde Meter Z-300 যন্ত্র আমদানি করা হয় এবং এটি দিয়েই ফরমালিন পরীক্ষা শুরু করা হয়। তবে বিভিন্ন মহলে এই মেশিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠলে আদালতে রিট হয়। আদালত ভোজ্য পণ্য ফরমালিন নিশ্চিতকরণে ব্যবহৃত যন্ত্রটি পরীক্ষার নির্দেশ দেয়। বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি মো. হাবিবুল গণির ডিভিশন বেঞ্চ এই রায় দেয়।

পরবর্তীতে বিসিএসআইার এই ফরমালিন শনাক্ত করার যন্ত্র কেমন ফলাফল দেয় তার বিষয়ে বিস্তারিত গবেষণা চালু করে এবং সেই গবেষণার ফলাফলে দেখা গেছে Formaldehyde Meter Z-300 নামের এই যন্ত্র আসলে প্রকৃত পক্ষে ফরমালডিহাইড উপস্থিতি নিশ্চিত করতে পারেনা।

বিশেষজ্ঞরা জানান এই যন্ত্র দিয়ে ফরমালিন উপস্থিতি বুঝতে হলে একে গরম স্থানে পণ্য সহ রাখতে হয় এতে করেই এই যন্ত্র একটি মান দেখায় যা কিনা ফরমালডিহাইডের উপস্থিতি হিসেবেই ধরে নেয়া হয়। বিসিএসআইার এর গবেষকরা বলছেন এই মান দেখানো নিয়ে নানান রকম সন্দেহ জনক আলামত তারা খুঁজে পেয়েছেন।

উল্লেখ্য, এর আগে আদালত ৩ সপ্তাহের মাঝে এই ফরমালডিহাইড নির্ণয়ের যন্ত্রের পরীক্ষা করে তার প্রতিবেদন দিতে এবং এই যন্ত্রে ফরমালিন পরীক্ষা কেনো অবৈধ হবেনা তা জানতে চায়ে স্বাস্থ্য সচিব, খাদ্য সচিব, স্বরাষ্ট্র সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

সূত্র- ডেইলি স্টার

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...