ফোর্ড কোম্পানির স্বয়ংক্রিয় গাড়ি নজরদারি প্রযুক্তি

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বিশ্বখ্যাতি গাড়ী কোম্পানি ফোর্ড মোটর এনেছে নতুন নজরদারি প্রযুক্তি। যার ফলে বাইরে থেকে আগত কোন কিছু শনাক্ত করে কার বা গাড়ী স্বয়ংক্রিয় শব্দ তৈরি এবং দরজা-জানালা লক করতে সক্ষম। ফোর্ড প্রযুক্তিটি ইতোমধ্যে পেটেন্ট করেছে।


ford car

নিরাপত্তা রক্ষায় নিয়োজিত পুলিশ সহ অন্যান্যদের এটা খুব কাজে আসবে। সমীক্ষায় দেখা যায় পর্যাপ্ত সংকেত এর অভাবে পুলিশ বাহিনী হামলার স্বীকার হন। এই ধরণের দুর্ঘটনা বিস্তর। পুলিশসহ নিরাপত্তা বাহিনীদের গাড়ী ব্যবহার করে নানা অভিযানে যেতে হয়। আর এই সুযোগটি কাজে লাগায় অপরাধী চক্র। ফোর্ড মনে করে তাদের নতুন প্রযুক্তি এই গাড়ী অধিকতর নিরাপত্তা প্রদান করতে সক্ষম।

গাড়ী উল্টো দিকে চলার সময় ক্যামেরা এবং সেন্সর কাজ করবে। নয়া নজরদারি ব্যবস্থায় গাড়ি পার্কিং করা অবস্থায় কাজ করবে। লুকানো আয়নাতে পেছন ক্যামেরা থেকে আগত ছবি দেখা যাবে। গাড়ী আরোহী গাড়ীর সর্বত্র চোখ রাখতে পারবেন। যদি কোন ব্যক্তি গাড়ীর খুব কাছাকাছি চলে আসে তবে গাড়ীতে বসানো চারটি সেন্সর তা শনাক্ত করতে পারবে। বলা হচ্ছে এই প্রযুক্তিটি দিনে যেমন কাজ করবে তেমনি রাতেও কাজ করতে পারবে। দেখা গেছে বেশিরভাগ ক্ষেত্রেই নিরাপত্তা অফিসাররা রাতের বেলায় আক্রান্ত হন। প্রযুক্তিটি বন্ধ করে সক্রিয় ট্রাফিক এরিয়াগুলোতে চলাচলও করা যাবে। আবার প্রয়োজন এর সময় চালু করে নেয়া যাবে খুব সহজেই।

নয়া নজরদারি প্রযুক্তিটি ফোর্ড কোম্পানির ইঞ্জিনিয়ার র‍্যান্ডি ফ্রেইবার্গ এর মাথা থেকে আসে। তিনি পুলিশ ও অ্যাম্বুলেন্স গ্রাহকদের সঙ্গে কাজ করতেন এবং তাদের চাহিদা পূরণ করার দায়িত্বে নিয়োজিত ছিলেন। মিশিগান পুলিশ কর্তৃপক্ষ প্রযুক্তিটি উন্নয়নে যথা সম্ভব সহযোগিতা করেছেন। পুলিশ কার সরবরাহকারী অন্যান্য প্রতিষ্ঠানগুলো এর আগে এমন প্রযুক্তি দেখাতে পারে নি।

তথ্যসূত্র: ইউএসএ টুডে

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...