The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফেসবুক এবার মেসেঞ্জার রুম চালু করলো

এই জুম অ্যাপকে টেক্কা দিতেই নতুন ফিচার নিয়ে এলো ফেসবুক কর্তৃপক্ষ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ লকডাউন এর কারণে বিশ্বের অধিকাংশ মানুষ বর্তমানে ঘরবন্দি। বাসায় বসে অফিসের কাজ করছেন অনেকেই। জরুরি প্রয়োজনে মিটিংও করছেন অনলাইনে। ভিডিও কনফারেন্সেও অনেকেই কাজ সারছেন। এসব কাজে বেশ জনপ্রিয়তা পেয়েছে জুম অ্যাপ।

ফেসবুক এবার মেসেঞ্জার রুম চালু করলো 1

এই জুম অ্যাপকে টেক্কা দিতেই নতুন ফিচার নিয়ে এলো ফেসবুক কর্তৃপক্ষ। মেসেঞ্জার রুম নামের এই ফিচারটি ব্যবহার করে একসঙ্গে ৫০ জন ফেসবুক ব্যবহারকারী ভিডিও কনফারেন্স করতে পারবেন। চাইলেই এই ভিডিও কনফারেন্সের লিংক নিজের ওয়ালে, গ্রুপে, পেইজে, ইভেন্টে কিংবা ওয়েবসাইটে শেয়ার করে অন্যদের যোগ দেওয়ার জন্য আমন্ত্রণও জানাতে পারবেন।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, গত শুক্রবার এই নতুন ফিচার উন্মোচন করেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

চলতি সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের ফেসবুক ব্যবহারকারীরা এই ফিচারটি ব্যবহার করতে পারবেন। এছাড়াও বিশ্বের অন্যান্য দেশের ব্যবহারকারীরাও খুব শীঘ্রই এই ফিচারটি ব্যবহার করতে পারবেন।

ফেসবুক ও হোয়াটসঅ্যাপে প্রতিদিন ৭০০ মিলিয়ন মানুষ ভয়েস ও ভিডিও কল সেবা ব্যবহার করছেন। নতুন এই ফিচারটি তাদের কাছে বেশ উপভোগ্য হবে বলে মনে করছেন ফেসবুক কর্তৃপক্ষ।

সেইসঙ্গে লকডাউনের এই সময়টিতে ফেসবুক রুম ফিচারটি ঘরবন্দি মানুষের দারুণ কাজে লাগবে বলেও ধারণা করা হচ্ছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...