The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মহাকাশ ভ্রমণের প্রথম বাণিজ্যিক স্পেসশিপ ড্রাগন ভি২ [ভিডিও]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বহুদিন যাবত মানুষ অদম্য প্রচেষ্টা চালাচ্ছিল এমন একটি প্রযুক্তি উদ্ভাবন করা, যার মাধ্যমে মহাকাশযান বার বার ব্যবহার করা যাবে। সেই চেষ্টা সফলতার মুখ দেখলো SpaceX এর নতুন উদ্ভাবন ড্রাগন ভি২ এর মাধ্যমে। বর্তমান ড্রাগন স্পেসশিপের সকল সুবিধা সহ এতে যুক্ত করা হয়েছে নতুন ফিচার। তার মধ্যে অন্যতম পৃথিবীতে সফট ল্যান্ড করতে পারার ক্ষমতা।


spacex-dragon-v2-manned-spacecraft-640x353
মহাকাশ যাত্রার প্রধান প্রতিবন্ধকা ছিল- একটি মহাকাশ যান একবারই ব্যবহার করা যেত। কোন মহাকাশ যান পৃথিবীতে ল্যান্ড করার সময় সফট ল্যান্ডিং করতে পারতো না। প্যারাশুটের সাহায্য নিয়ে মহাকাশ যান ল্যান্ড করতো। এই অসুবিধার ফলে পূর্বেকার মহাকাশ যানগুলো পুর্নব্যবহারযোগ্য ছিল না। ফলে, মহাকাশ যোগাযোগ ব্যবস্থা সব সময়ই ব্যয়বহুল এবং সাধারণ মানুষের আওতার বাইরে ছিল। নতুন ড্রাগন ভি২ এর ফলে এই অসুবিধাগুলো দূর করা সম্ভব হয়েছে। এখন, এই স্পেসশিপের মাধ্যমে মহাকাশ যাত্রায় মহাকাশ যানটি একাধিকবার ব্যবহার করা যাবে। বলা হয়ে থাকে, ড্রাগন ভি২ দশ বারেরও অধিক ফ্লাইট দিতে সক্ষম। এর জন্য প্রতি বার প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণ এবং জ্বালানী সরবরাহ করা প্রয়োজন হবে।

দূর পাল্লায় মহাকাশ যাত্রা মানুষের কাছে অধরা স্বপ্নের মতন। সেই স্বপ্ন হয়তো এখন বাস্তবায়ন করা সময়ের ব্যাপার। ড্রাগন ভি২ এর একাধিক ফ্লাইট দেয়ার সক্ষমতার জন্য এর লঞ্চিং খরচ কমে যাবে। SpaceX মনে করছে, এই খরচ কমে যাবার কারণে মহাকাশ পর্যটনও বৃদ্ধি পেতে পারে। বাণিজ্যিকভাবে এই স্পেসশিপ ব্যবহার করা যাবে।

spacex-dragon-v2-interior-wide-640x426

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন সহ অন্যান্য স্টেশনগুলোতে প্রায়ই মহাকাশচারীদের যাওয়ার প্রয়োজন হয়। আবার অনেকে মহাকাশ স্টেশনে যেতে চান নিজের কৌতুহল মেটাতে। এর সবই সম্ভব হবে ড্রাগন ভি২ এর মাধ্যমে। আগের সময়কার যে কোন সময়ের মহাকাশ যাত্রার খরচের তুলনায় ড্রাগন ভি২ এর খরচ কম হবে।

ড্রাগন ভি২ স্পেসশিপটি গোলাকার। স্পেসশিপের ভেতরে আছে ৭টি সিট। এর লঞ্চিং খরচ হবে মোট ১৪০ মিলিয়ন ডলার এবং একটি সিট এর জন্য ২০ মিলিয়ন ডলার। মহাকাশ গবেষণায় এই যান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তথ্যসূত্র: Extremetech

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...