The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কোন ডিমটি সুস্থ মুরগির ডিম তা কী আপনি বলতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের জানা আছে ডিমের উপকারীতা। স্বাস্থ্যের জন্য উপকারী হলো এই ডিম। কোন ডিমটি সুস্থ মুরগির সেটি আমাদের অনেকের জানা নেই। আজ যেনে নিন।

egg

আমরা অনেকেই জানিনা ডিম খাওয়ার সময়ও বেছে নেওয়া উচিৎ কোনটি ভালো মানের ও কোনটা ভালো মানে নয় তা জেনে নেওয়া। তবে কীভাবে বুঝবেন কোন ডিম স্বাস্থ্যের জন্য বেশি পুষ্টিকর।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, এই পরীক্ষা করার জন্য গবেষকরা তিন কার্টন ডিম কেনেন। প্রথম কার্টন কেনা হয় মুরগির খামারের মালিকের কাছ থেকে, দ্বিতীয় কার্টন কেনা হয় দোকান হতে। এগুলো দানাশস্য খাওয়া চিকেনের ডিম ছিলো। আর তৃতীয় কার্টন কেনা হয় বড় সুপারমার্কেট চেন হতে।

egg-2

গবেষকরা তিনটি কার্টন হতে একটা করে ডিম নিয়ে ফ্রাইং প্যানে ফাটান। আর তখনই চোখে পড়ে এর পার্থক্যটা। ঠিক যেভাবে সঙ্গের ছবিতে দেখছেন, ঠিক সেভাবে। খামার মালিকের কাছ থেকে কেনা কার্টনের ডিমের কুসুমের রং ছিল গাঢ় কমলা। তবে বাকি দুটো ডিমের কুসুমের রং দেখা গিয়েছে হাল্কা হলুদ। গবেষকরা জানিয়েছেন, কমলা কুসুমের পুষ্টিগুণ সবচেয়ে বেশি। এতে যেমন ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিনের পরিমাণ বেশি থাকে, ঠিক তেমনই কম থাকে কোলেস্টেরলের মাত্রাও।

তাহলে এমনটা হয় কেনো? বিশেষজ্ঞদের মতে, মুরগির ডায়েটের উপরই মূলত নির্ভর করে ডিমের কুসুমের রং। যে মুরগি বিভিন্ন রকম দানাশস্য, পোকামাকড় খায় তাদের ডিমের রং যেমন গাঢ় হলুদ হয়, তেমনই আঁশটে গন্ধও বেশি হয়ে থাকে। আর মুরগির স্বাস্থ্য যদি ভালো হয় তাহলে ডিমও হবে বেশি পুষ্টিকর। যা আমাদের স্বাস্থ্যের জন্যও অনেক উপকারী।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...