সেরা চারটি ভিডিও কনভার্টার [টিউটোরিয়াল]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ ইন্টারনেটে সাধারণত বিভিন্ন ফরম্যাটের ভিডিও ফাইল থাকে, যেমন .mp4, .mkv, .avi প্রভৃতি। তবে সব ফরম্যাটের কোডেক সবসময় আমাদের কাছে থাকে না, তখন ভিডিও কনভার্ট করার প্রয়োজন হয়। আজ চারটি সেরা ভিডিও কনভার্টার নিয়েই টিউটোরিয়াল।


convertrer

MPEG Streamclip (Windows/OS X)

উইন্ডোজ এবং ম্যাকে ভার্সনের জন্য এটি একটি শক্তিশালি ভিডিও কনভার্টার এবং প্লেয়ার। এটার ট্রান্সকোডিং ক্ষমতা অসাধারণ, সেই সাথে মিডিয়া এবং ভিডিও ফাইলের জন্য এর কার্যক্রমগুলো খুব গোছানো। আপনি যদি শুধুই ব্যবহারকারী হন তবে এটা দিয়ে সকল প্রকার ভিডিও ফাইল চালাতে পারবেন, আর যদি ট্রান্সকোডিং করতে পারেন তবে যেকোনো প্লেয়ারকে এক ফরম্যাট থেকে অন্য ফরম্যাটে কনভার্ট করতে পারবেন। এটি সম্পূর্ণ ফ্রী একটি সফটওয়্যার। সফটি দেখতে হয়তো আপনার কাছে খুব একটা আকর্ষণীয় মনে নাও হতে পারে, তবে এটা দিয়ে আপনার আসল কাজ উদ্ধার করাটাই হলো আসল উদ্দেশ্য এবং আপনি সেটা ভালোভাবেই করতে পারবেন।

mpeg

ডাউনলোড করুন এখান থেকে।

Format Factory (Windows)

এটি কোনো প্লেয়ার নয় অর্থ্যাৎ MPEG Streamclip এর মতো কোনো ভিডিও ফাইল চালানোর ক্ষমতা এর নেই, তবে আপনি যদি পুরো প্রফেশনাল ভিডিও কনভার্ট করতে চান তবে আপনার সেরা পছন্দ হিসেবে এটি থাকতেই পারে। এটি বেশ জনপ্রিয় সফটওয়্যারও বলা চলে, এর বিপুল অপশন বেছে নেবার সুযোগ আপনাকে মুগ্ধ করবে, এবং সেই সাথে আপনার কাজ সহজ করে দেবে। সেই সাথে এর দারূণ ইন্টারফেস আপনাকে চমৎকৃত করবে। এতে আপনি দরকার হলে আপনার ভিডিও ফাইল preset করে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে পারবেন। এটি যেকোনো ভিডিও ফাইলকে .gif ফরম্যাটেও কনভার্ট করতে পারবে।

FFLarge

ডাউনলোড লিঙ্ক

Handbrake (Windows/OS X/Linux)

ভিডিও কনভার্ট এবং ট্রান্সকোডিং আসলেই খুব সহজ একটা কাজ, এটা যে কতো সহজ সেটা বুঝতে চাইলে আপনাকে Handbrake ব্যবহার করে প্রমাণ পেতে পারেন! এটাতে আপনি শুধু পুশ অন/অফ বাটন চেপেই কাজ করতে পারবেন নিখুঁত ভাবে। সম্পূর্ণ ফ্রী এবং ওপেনসোর্স এই কনভার্টার আপনার পিসি’র জন্যেও ব্যবহারে আরামদায়ক হবে, কারণ এটির সাইজও অনেক কম।

hndbrk

ডাউনলোড লিঙ্ক

Freemake Video Converter (Windows)

প্রায় ২০০ রকমের ফরম্যাটে কনভার্ট করতে পারা যায় Freemake Video Converter দিয়ে, এবং এটি ব্যবহার করে আপনি মজা পাবেন! এর সবচেয়ে বড় গুণ হলো এটির সাহায্যে আপনি অনলাইনে চলতে থাকা কোনো ভিডিও ফাইলকে সরাসরি .mp3 ফরম্যাটে কনভার্ট করে ফেলতে পারবেন। এই সফটে আপনি নিজের মতো সাজিয়ে গুছিয়ে নিয়েও ব্যবহার করতে পারবেন এবং চাইলে যেকোনো সময় সেটিংসকে preset করতে পারবেন। এটি আপনার লো কনফিগারেশন কম্পিউটারেও দূর্দান্ত রকমের সাপোর্ট দিয়ে যাবে আপনাকে।

freemake-video-converter-7

ডাউনলোড লিঙ্ক

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...