যেভাবে হ্যাকার থেকে নিরাপদ রাখবেন আপনার প্রিয় ফেসবুক একাউন্ট [টিউটোরিয়াল]

প্রদিতিদন ফেসবুকে যুক্ত হচ্ছে দুই লক্ষের অধিক নতুন ব্যবহারকারী, এছাড়াও ফেসবুকে রয়েছে ১ বিলিয়নের উপর সক্রিয় ব্যবহারকারী। তবে অনেকেই জানেন না তাঁদের প্রিয় ফেসবুক একাউন্টের নানান তথ্য কিভাবে নিরাপদ রাখতে পারবেন।


1369382020_61746

অনেক ক্ষেত্রে দেখা গেছে ব্যবহারকারীর একাউন্ট থেকে নানান ব্যক্তিগত তথ্য চুরি হচ্ছে কিংবা একাউন্টটাই হ্যাক হয়ে গেছে! এসব ঝামেলা থেকে রেহাই পেতে ফেসবুক ব্যবহারকারীরা নিজেদের তথ্য এবং একাউন্ট কিভাবে নিরাপদ রাখবে সেই নিয়ে আমাদের আজকের আয়োজন।

পাসওয়ার্ড হচ্ছে সকল অনলাইন একাউন্টে সাইন আপ এবং লগ ইন এর প্রধান অংশ অনেকটা পাসওয়ার্ড হচ্ছে আপনার একাউন্টে প্রবেশের চাবি যেকেউ যদি আপনার পাসওয়ার্ড জেনে যেতে পারে তবে তার পক্ষে আপনার একাউন্ট হ্যাক করে নেয়া সময়ের ব্যাপার মাত্র। সুতরাং পাসওয়ার্ড নিয়ে বিশেষ ভাবনার কারণ রয়েছে। আপনি যদি আপনার একাউন্ট নিরাপদ রাখতে চান তবে পাসওয়ার্ড দিতে হবে শক্তিশালী যেমন অবশ্যই আপনার জন্মদিন, জন্মসাল কিংবা মোবাইল নাম্বার ব্যাবহার করবেন না পাসওয়ার্ডে এতে করে হ্যাকারদের পক্ষে অনেক সহজ হয়ে যাবে আপনার একাউন্ট হ্যাক করা।

আপনি অবশ্যই আপনার ফেসবুক একাউন্ট আপনার ব্যক্তিগত রেজিস্টার্ড মোবাইল নাম্বার দিয়ে ভ্যারিফাইড করে নিবেন এতে করে আপনার ফেসবুক একাউন্ট অনেকটা নিরাপদ হয়ে যাবে কারণ এর ফলে আপনি কোন কারণে যদি ফেসবুক পাসওয়ার্ড ভুলেও যান তবে ফেসবুক আপনাকে মোবাইলে পাসওয়ার্ড পরিবর্তনের সুযোগ দিবে। অপর দিকে আপনার ইমেইল একাউন্টও কোন কারণে হ্যাক হতে পারে সে ক্ষেত্রেও ফেসবুক আপনার ভ্যারিফাইড নাম্বারে পাসওয়ার্ড পরিবর্তন করার সুযোগ দিবে।

আপনার মোবাইলে ফেসবুক লগ ইন করার নোটিফিকেশান অন করে রাখুন এতে করে যদি কেউ আপনার একাউন্টে প্রবেশ করতে চায় তবে আপনার একাউন্টের পাসওয়ার্ড সে হ্যাক করলেও একাউন্টে প্রবেশ করতে তাকে আরেকটি পাসওয়ার্ড দিতে হবে যা ফেসবুক আপনার মোবাইলে SMS এর মাধ্যমে পাঠাবে। ফলে এটি অনেকটাই কষ্ট সাধ্য হবে হ্যাকারের জন্য। তাহলে চলুন জেনেনিই কিভাবে আপনি আপনার মোবাইলে ফেসবুক লগ ইন নোটিফিকেশান চালু করবেনঃ

  •  প্রথমে আপনার ফেসবুক একাউন্ট সেটিংয়ে প্রবেশ করুনঃ

Screenshot_9

  • এরপর একাউন্ট সিকিউরিটিতে ক্লিক করুনঃ

2

  •  এখানে লগ ইন নোটিফিকেশানে “Text message/Push notification” ক্লিক করুন। এরপর আপনার কাছে আপনার মোবাইল নাম্বার চাইবে ফেসবুক, নাম্বার দিলে কিছুক্ষনের মাঝে আপনার কাছে একটি SMS আসবে যে কোড ফেসবুক পাঠাবে সেটি এখানে দিন। সব শেষে “Require a security code to access my account from unknown browsers” এই অংশে টিক দিয়ে বেরিয়ে আসুন। এবার আপনার ফেসবুক একাউন্ট অত্যন্ত শক্তিশালী নিরাপত্তা ব্যাবস্থার আওতায় চলে গেল।

3

4

এবার আসি আপনার ফেসবুকে শেয়ার করা স্ট্যাটাস এবং ছবির নিরাপত্তা নিয়ে, আপনি যদি মনে করেন আপনার ছবি কিংবা আপনার ব্যক্তিগত বিষয় যা আপনি ফেসবুকে শেয়ার করছেন তা আপনার বন্ধুরা ব্যাতিত অন্য কেউ দেখতে পাবেনা তবে আপনি প্রতিটা স্ট্যাটাস, ছবি কিংবা এ্যালবাম শেয়ার করার সময় প্রাইভেসি ‘Only Friends’ দিয়ে দিতে পারেন। অনেক ক্ষেত্রে প্রোফাই ছবি পরিবর্তন করা হলে বিশেষ ক্ষেত্রে মোবাইল থেকে টি স্বয়ংক্রিয় ভাবে পাবলিক দেখা যায় কিংবা অতীতের অনেক পোস্ট পাবলিক দেয়া আছে আপনি একে একে তা ‘Only Friends’ করতে বিরক্ত বোধ করছেন তবে আপনি চাইলেই এক ক্লিকে আপনার এখন পর্যন্ত শেয়ার করা সকল ছবি স্ট্যাটাস ‘Only Friends’ করে ফেলতে পারবেন এটা মোবাইল এবং কম্পিউটার উভয় দিয়েই করা যাবে।

  • প্রথমে একাউন্ট সেটিংসে গিয়ে প্রাইবেসিতে প্রবেশ করুন

5

  • এবার এখানে “Limit the audience for posts you’ve shared with friends of friends or Public?” এই অংশে ক্লিক করুন। এখন আসবে “Limit Old Posts” এতে ক্লিক করলে আপনাকে ফেসবুক একটি নোটিফিকেশান বার দেখাবে যে আপনি কি সত্যি এটি করতে চান কিনা আপনি কনফার্ম দিন। ব্যাস হয়ে গেল! এখন আপনার প্রফাই ছবি থেকে সব কিছুই ‘Only Friends’ ।

6

ফেসবুকে অনেক ধরণের অ্যাপ্লিকেশান দেখা যায় কিংবা আপনার পরিচিত বা অপরিচিত অনেকেই আপনাকে নানান অ্যাপ ব্যবহারের ইনভাইটেশান পাঠাবে খেয়াল রাখবেন এসব অ্যাপ কম ব্যবহারের বিশেষ করে অপরিচত অ্যাপ অবশ্যই ব্যবহার করবেন না এতে আপনার প্রিয় আইডিটি হারাতে পারেন।

আজ এটুকুই, সামনে ফেসবুক এবং ইমেল নিরাপত্তা বিষয়ক আরও পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...