স্প্যানিশে স্বর্ণ ও রত্নবোঝাই জাহাজের সন্ধান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্প্যানিশে স্বর্ণ ও রত্নবোঝাই জাহাজের সন্ধান মিলেছে। আমেরিকা মহাদেশের বিভিন্ন স্প্যানিশ কলোনি হতে স্বর্ণ, রূপাসহ বিভিন্ন দামি রত্নবোঝাই স্যান জোসে জাহাজটি যুদ্ধ বিদ্ধস্তহয়ে নিখোঁজ হয় ১৭০৮ সালে।

Spanish gold and ratna search of ship

ঘটনাটি আজকের নয়, সেই ১৭০৮ সালের কথা। তখন স্পেন-ব্রিটেন যুদ্ধ বিদ্যমান ছিল। আমেরিকা মহাদেশের বিভিন্ন স্প্যানিশ কলোনি হতে স্বর্ণ, রূপাসহ বিভিন্ন দামি রত্নবোঝাই স্যান জোসে নামের জাহাজটি ফিরছিল স্পেনে। বর্তমান কলম্বিয়ার ক্যারিবীয় উপকূলে স্প্যানিশ নৌবহরের সঙ্গে সে সময় এক যুদ্ধে লিপ্ত হয় ব্রিটিশ যুদ্ধজাহাজটি। স্যান জোসে নামে ওই জাহাজটি দখলের চেষ্টা করে ব্রিটিশরা। তবে ওই নৌযুদ্ধে ধ্বংস হয়ে যায় স্যান জোসে। অবশ্য যুদ্ধের পর বেঁচে যায় প্রায় ৬শ’ নাবিক।

৩০৭ বছর আগের কলম্বিয়ার ক্যারিবীয় সাগরে ডুবে যাওয়া সেই রত্নবোঝাই জাহাজ স্যান জোসে এবার উদ্ধার করা হয়েছে। অথচ এই হাজাজটি নিয়ে কাহিনী, গল্প, উপন্যাস, ফিচার সংবাদ কতো কিছুই না হয়েছে। শিশু হতে শুরু করে বয়োবৃদ্ধ অনেকেরই জানা এইসব কাহিনী।

সম্প্রতি রত্নবোঝাই জাহাজ স্যান জোসের সন্ধান মিলেছে বলে দাবি করেছে কলম্বিয়া সরকার। আর এটি উদ্ধারের মাধ্যমে ইতি ঘটলো ৩০৭ বছর পুরোনো সেই রহস্যের। সন্ধান পাওয়া জাহাজে অমূল্য কিছু রত্ন এবং স্বর্ণালংকার পাওয়ার কথা বলা হয়েছে।

আলজাজিরার খবরে বলা হয়, গত রবিবার কলম্বিয়ার বন্দরনগরী কার্তাজেনায় সংবাদ সম্মেলন করে কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোস বলেন, ‘স্যান জোসে রত্নবোঝাই সেই জাহাজ মানব ইতিহাসের সবচেয়ে দামি গুপ্তধন।’ প্রেসিডেন্ট সান্তোস আরও বলেছেন, বিশেষজ্ঞরা গত ২৭ নভেম্বর স্যান জোসে জাহাজের অবস্থান নিশ্চিত করেছেন। জাহাজটি এমন স্থানে পাওয়া গেছে, যেখানে এর আগে কখনও খোঁজাই হয়নি। ওই জাহাজটি খোঁজার সময় কলম্বিয়ায় আরও ৫টি ডুবে যাওয়া জাহাজের সন্ধান মিলেছে।

উল্লেখ্য, বহু বছর ধরেই রত্নশিকারিরা স্পেনীয় জাহাজের খোঁজে অভিযান চালিয়ে আসছিলেন। এসব অভিযানে অনেক জাহাজ এবং জাহাজের খণ্ডাংশ পাওয়া গেলেও পুরো জাহাজটি কখনোই পাওয়া যায়নি, তবে এবার পুরো জাহাজের খোঁজ মিলেছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...